Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বাউফলে হাসপাতালের পুষ্টি প্যাকেজ আতুর ঘরেই শেষ

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি 

মে ৪, ২০২১, ১১:৩৫ এএম


বাউফলে হাসপাতালের পুষ্টি প্যাকেজ আতুর ঘরেই শেষ

পটুয়াখালীর বাউফলে কোভিট-১৯ দুর্যোগকালীন সময়ে পাঁচ সদস্যের পরিবারের মধ্যে তিন দিনের পুষ্টি সমৃদ্ধ খাদ্য তালিকার প্যাকেজ বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। অসহায় ও দুঃস্থ পরিবারে মধ্যে বিতরণের নির্দেশনা পরিপত্রে থাকলেও হাসপাতালের অধিকাংশ চিকিৎসক, ইন্সপেক্টর, করণিক ও অফিস সহায়কের পেটে গেছে এসব পুষ্টি সমৃদ্ধ খাদ্য। ফলে সরকারের অসহায় ও দুঃস্থদের জন্য নেয়া প্রকল্প আতুর ঘরেই শেষ হয়েছে। 

জানা গেছে, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের দেয়া পুষ্টি সমৃদ্ধ খাদ্য প্যাকেজ ২৩ থেকে ২৯ এপ্রিলের মধ্যে বিতরণ করার নিয়ম রয়েছে। কিন্তু তা উপেক্ষা করে ২৯ এপ্রিল থেকে শুরু করে ১ মে পর্যন্ত এ বিতরণ কার্যক্রম তালিকায় দেখায় বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। প্রতি পরিবারের জন্য বরাদ্ধ দেয়া হয়েছে ০৫ কেজি চাউল, মশুর ডাল ০.৫ কেজি, সয়াবিন ০.৫ কেজি, ছোলা .০৫ কেজি, আয়োডিনযুক্ত লবন ১ কেজি, পিঁয়াজ ১ কেজি ও আলু ৩ কেজি। কিন্তু প্রকল্পের টাকা বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসার পরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ১৪০ জনের নামের তালিকা তৈরি করেন। এ তালিকার মধ্যে ডাঃ হীরা, ডাঃ নুপুর বেগম, ডা: আখতারুজ্জামান, অফিস সহায়ক সাইয়েদাতুননেছা ও ইন্সপেক্টর সেলিম সহ স্বাস্থ্য কমপ্লেক্সের ২৫ জনের নাম অন্তর্ভুক্ত করে তাদের নামে এ পুষ্টি সাহায্য বিতরণ কার্যক্রম শেষ করা হয়। 

তালিকায় মো: শাকিল, মো: রুহুল ও কবির সহ একাধিক ব্যাক্তির নাম ঠিকানা খুঁজে পাওয়া না গেলেও মাস্টার রোলে সহি স্বাক্ষর দিয়ে পুষ্টির প্যাকেজ নিয়ে যাওয়ার চিত্র দেখা গেছে। 

নাজিরপুর এলাকার গুচ্ছগ্রামের তুজম্বর ব্যাপারী অভিযোগ করেন, তালিকায় যেসব মালামাল দেওয়া হয়েছে তার সকল মালামালের পরিমান কমিয়ে দেয়া হয়েছে। 

ডা: নুপুর বেগম সহ অন্যান্য কর্মকর্তা কর্মচারীরা বলেন, তাদের বাসার পরিচারিকারা অসহায়, তাদের জন্য কিছু পুষ্টি সমৃদ্ধ খাদ্য প্যাকেজ নেওয়া হয়েছে।

এ বিষয়ে বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: প্রশান্ত কুমার সাহা জানান, এ রকম অনিয়ম তো হওয়ার কথা না। আমি খোঁজ নিয়ে দেখছি, আপনি অন্যান্য গুচ্ছগ্রামগুলোতেও খোঁজ নিন; আরও কোথাও কোন অনিয়ম হয়েছে কিনা। তবে এতিমখানা, লিল্লাহবোর্ড ও গুচ্ছগ্রামের ১৪০টি পরিবার প্রধানের জন্য কত টাকা জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বরাদ্ধ দেয়া হয়েছে তা তিনি নিশ্চিত করেননি।

আমারসংবাদ/কেএস