Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

রাজারহাটে তিন শিক্ষার্থীর গোল্ডেন ক্রাউন তরমুজ চাষে সফলতা

এনামুল হক সরকার, রাজারহাট(কুড়িগ্রাম)

মে ৫, ২০২১, ০৯:৫০ এএম


রাজারহাটে তিন শিক্ষার্থীর গোল্ডেন ক্রাউন তরমুজ চাষে সফলতা

কুড়িগ্রামের রাজারহাটে তিন শিক্ষার্থী বন্ধু মিলে প্রথমবারের মতো গোল্ডেন ক্রাউন তরমুজ চাষ করে ব্যাপক সফলতা অর্জন করেছেন। উপজেলা জুড়ে এই প্রথম নতুন জাতের এই তরমুজ চাষে ব্যাপক সাড়া পড়েছে। শুরু থেকে মাত্র ৬০ দিনের মধ্যে ফলন হয় এই তরমুজের। 

বর্তমানে তরমুজ ক্ষেতের জাংলায় ঝুলছে শত শত গোল্ডেন ক্রাউন তরমুজ। নতুন জাতের সেই তরমুজ ও চাষের পদ্ধতি জানার জন্য প্রতিদিন উপজেলার বিভিন্ন স্থান থেকে উৎসুক জনতা এসে ভিড় করছেন তরমুজ ক্ষেতে। 

শিক্ষার্থী উদ্যোক্তাদের সাথে কথা বলে জানা যায়, করোনার কারণে কলেজ বন্ধ রয়েছে। অন্য সকল শিক্ষার্থীদের মতো দীর্ঘদিন ধরে নিজ বাড়িতে অবস্থান করছেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী তিন বন্ধু মাহমুদুল হাসান, নুর আলম সরকার এবং মনিরুল ইসলাম।

অবশেষে তারা সিদ্ধান্ত গ্রহণ করেন যে তিনজন মিলে কিছু সময় কৃষি কাজে ব্যয় করার। কী করা যায় চিন্তা ভাবনার একপর্যায়ে ইন্টারনেটের ইউটিউবের মাধ্যমে নতুন জাতের গোল্ডেন ক্রাউন তরমুজ সম্পর্কে জানতে পারেন। 

পরে তিনজন বন্ধু মিলে গোল্ডেন ক্রাউন তরমুজ চাষ করা সিদ্ধান্ত গ্রহণ করেন। এরপরে তারা রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন হরিশ্বর তালুক মৌজায় ৪০ শতাংশ জমি লিজ গ্রহণ করে। 

পরে ইউটিউবে গোল্ডেন ক্রাউন তরমুজ চাষের পদ্ধতি দেখে ইন্টারনেটের দেয়া ঠিকানা অনুযায়ী তরমুজের বীজ অর্ডার করেন। এরপর উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের সহযোগিতা নিয়ে তারা হলুদ রঙের তরমুজ চাষ করেন।

অনার্স প্রথম বর্ষের ছাত্র তরুণ উদ্যোক্তা নুর আলম সরকার বলেন, পড়াশোনার পাশাপাশি দীর্ঘদিন ধরে প্ল্যান পরিবারের অর্থনৈতিক সচ্ছলতার জন্য কিছু করা দরকার। সেই চিন্তাভাবনা থেকে ভাবলাম যদি কৃষিতে ভালো প্রযুক্তি আনা যায় অনেক ভালো ফলন পাওয়া যাবে এবং উন্নত ফসলগুলো করা যাবে। এর পরিপ্রেক্ষিতে পরীক্ষামূলকভাবে আমরা তরমুজ চাষ করি।

অপর উদ্যোক্তা মাহবুবুল হাসান বলেন, আমরা তিন বন্ধু মিলে গোল্ডেন ক্রাউন তরমুজ চাষাবাদ করেছি এবং আশানুরূপ সাফল্য অর্জন করছি। আমাদের পরবর্তী প্রজেক্টে আরও ভালো কিছু করব।উপজেলা কৃষি কর্মকর্তা শম্পা বেগম জানান এই তরমুজ গোল্ডেন ক্রাউন জাত, পুষ্টিমান এবং স্বাধে মিষ্টতায় এটা বাজারের অন্যান্য তরমুজের থেকে দ্বিগুণ স্বাধ বিশিষ্ট। 

ইউটিউব ভিডিও ও কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের পরামর্শ নিয়ে তারা গোল্ডেন ক্রাউন নামক তরমুজ চাষ করেছেন। প্রথমবারে তারা ৪০ শতক জমিতে চাষাবাদ করে আশানুরূপ ফলন পেয়েছেন।

[media type="image" fid="122821" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরে তাসনিম জানান, রাজারহাট উপজেলায় প্রথমবারের মতো তিনজন তরুণ উদ্যোক্তার উদ্যোগে গোল্ডেন ক্রাউন জাতের তরমুজ চাষাবাদ হয়েছে। আমরা সরেজমিনে তাদের প্রথম হারভিষ্টিংয়ে সামিল হয়েছি। এখানে উৎপাদন যথেষ্ট ভালো হয়েছে এবং এলাকার মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। 

স্থানীয় বাজারেও এটার যথেষ্ট চাহিদা রয়েছে। সকলের মতামত হচ্ছে গোল্ডেন ক্রাউন তরমুজ যথেষ্ট স্বাদ এবং পুষ্টিযুক্ত একটি ফল। আমরা আশা করছি এই তরুণ তিন উদ্যোক্তার পথ অনুসরণ করে অন্যরাও এগিয়ে আসবে।

আমারসংবাদ/এআই