Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তেঁতুলিয়ায় দেশী মাছ ধরা বন্ধের দাবি

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

মে ২৪, ২০২১, ০১:০৫ পিএম


তেঁতুলিয়ায় দেশী মাছ ধরা বন্ধের দাবি

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দুই মাস দেশী মাছ ধরা বন্ধের দাবি জানিয়েছে স্থানীয় সাংবাদিকদের একটি সংগঠন।

সোমবার (২৪ মে) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর এ ব্যাপারে লিখিত স্বারকলিপি দিয়েছে তেঁতুলিয়া জার্নালিষ্ট ক্লাব। 

স্বারকলিপি সূত্রে জানা যায়, তেঁতুলিয়ায় ক্রমাগতভাবে বিলিন হয়ে যাচ্ছে দেশী মাছ। বিলুপ্ত হয়ে গেছে বেশ কিছু দেশী মাছের প্রজাতি। তাই দেশী মাছ সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধির জন্য দুইমাস দেশী মাছ ধরা বন্ধ রাখার জন্য প্রশাসনিক উদ্যোগের দাবি জানান তারা।

হিমালয়ান পরিবেষ্টিত প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য ও সম্পদে ভরা দেশের সীমান্তবর্র্তী অঞ্চল এ উপজেলায় এক দশক আগেও পাওয়া যেত প্রচুর পরিমাণে দেশী মাছ। এ অঞ্চলের নদী, খাল, পুকুরে প্রাকৃতিকভাবেই মিলতো অসংখ্য প্রজাতির মাছ এ অঞ্চলের মানুষেরা স্বাধীন ভাবেই মাছ ধরতো এবং পুষ্টির চাহিদা মেটাতো।

কিন্তু বর্তমানে দেশী মাছ দুর্লভ হয়ে পড়েছে। এ অঞ্চলে ছোট চিংড়ি, কই, মাগুড়, বৈরালী, টেংরা, দেড়কা, বৌ মাছ, পয়া, ঘোড়া পয়া, বাতাশি, পুটি, দেড়কা, বাইম, টাকি, শোল, ভোদর, খইলশা, চোপড়া, চিলি, চিতল, বোয়াল সহ আরও নানা প্রজাতির মাছ পাওয়া যায়। এদের মধ্যে অনেক প্রজাতি এখন হারিয়ে গেছে।

অপরিকল্পিত ভাবে মাছ ধরা, বিষ প্রয়োগ, গ্যাস ট্যাবলেট ও কারেন্ট জাল দিয়ে মাছ ধরা, প্রজনন কালে ডিম ওয়ালা মাছ শিকার, কৃষি ক্ষেতে অতিরিক্ত সার কীটনাশক ব্যবহারের ফলে বিলীন হয়ে যাচ্ছে এসব দেশী মাছ। দেশী মাছ বিলিনের ফলে এই এলাকার সাধারন মানুষ পুষ্টির চাহিদা সঠিক ভাবে গ্রহণ করতে পারছেনা।

প্রাকৃতিক ভাবে মাছের প্রজনন বৃদ্ধির জন্য সরকার সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা দেয়ার ফলে দেশে ইলিশ সহ অন্যান্য মাছের উৎপাদন বেড়েছে। বৈশাখ থেকে আশাঢ় মাছ পর্যন্ত তেতুলিয়া অঞ্চলে মাছ বংশ বৃদ্ধি করে।

এসময় এ অঞ্চলের সাধারন মানুষ সচেতনতার অভাবে অবৈধভবে বিষ, গ্যাস ট্যাবলেট প্রয়োগ করে এবং কারেন্ট জাল দিয়ে দেশী মাছের পোনা এবং ডিমওয়ালা মাছ আহরণ করে। মাছ প্রাকৃতিক ভাবে প্রজনন করতে পারেনা। ফলে দিন দিন হারিয়ে যাচ্ছে দেশী মাছ। তাই গণমানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য আহবান জানান তারা।

তেঁতুলিয়া জার্নালিষ্ট ক্লাবের আহবায়ক আশরাফুল ইসলাম ও সদস্য সচিব এস কে দোয়েলসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা এসময় উপস্থিত ছিলেন। 

স্মারক লিপিটি গ্রহণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

আমারসংবাদ/এআই