Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

খুলনায় সুপেয় পানি সমস্যা অবিলম্বে সমাধানের দাবি

খুলনা প্রতিনিধি

মে ২৯, ২০২১, ০৯:০৫ এএম


খুলনায় সুপেয় পানি সমস্যা অবিলম্বে সমাধানের দাবি

সুপেয় পানি সমস্যা সমাধানের দাবিতে খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে খুলনা সুপেয় পানি আন্দোলন কমিটি।

শনিবার (২৯ মে) বেলা এগারটায় সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন খুলনা সুপেয় পানি আন্দোলন কমিটির সদস্য এড. কুদরত-ই-খুদা।

এসময় লিখিত বক্তব্যে তিনি বলেন, ৪৬ বর্গ কিলোমিটারের শহরের ভূমির চাহিদা মেটাতে সুপেয় পানির অন্যতম আধার পুকুরগুলি ভরাট করা হয়েছে, দখল দূষণে শিকার হয়েছে ময়ুর নদ। 

ফলে আবাসিকের পানির চাহিদা সহ পানির বহুুমুখি চাহিদা বাড়ে। ২০১৬ সালে গ্রাহক ছিল ১৭ হাজার, বর্তমানে খুলনা মহানগরীতে গ্রাহক রয়েছে ৩৭ হাজার ৩০০ জন। গত চার বছরে গ্রাহক বেড়েছে প্রায় ১২ হাজার।

বক্তব্যে আরো বলেন, ২০১৩ সালে ২ হাজার ৫৫৮ কোটি ৩৩ লাখ ৭২ হাজার টাকায় ‘খুলনা পানি সরবরাহ প্রকল্প’ নামে মেগা প্রকল্প শুরু করে খুলনা ওয়াসা। অর্থায়ন করে জিওবি ফান্ড ৭৫০ কোটি ৪২ লাখ ৯৮ হাজার টাকা, ঋণ প্রদান করেছে এডিপি ৫২৩ কোটি ৭৭ লাখ ৯৬ হাজার টাকা ও জাইকা ১ হাজার ২৮৪ কোটি টাকা। 

প্রায় ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত মধুমতি নদী থেকে পানি সংগ্রহের পর তা পরিশোধনের পর তা কেসিসির সরবরাহের কথা।
নগরীতে ওয়াসার গ্রাহক এখন মাত্র ৩৭ হাজার ৩০০ জনের মতো। এরমধ্যে ওয়াসার পানি নিয়মিত ব্যবহার করে মাত্র ২০ হাজার গ্রাহক, যা নগরীর মোট হোল্ডিংয়ের মাত্র ২৫ শতাংশ।

সংবাদ সম্মেলনে ভবন নির্মাণসহ বিভিন্ন ব্যবসায়িক কাজে ভূগর্ভস্থ পানি ব্যবহার বন্ধ করা, সাবমারসিবল পাম্প স্থাপনে বিধি নিষেধ আরোপ করা, ওয়াসার দু’টি পানির লাইন স্থাপনের পরিকল্পনা করা, পানির যৌক্তিক মূল্য নির্ধারণে ওয়াটার রেগুলেটরি কমিশন গঠন, ময়ুর নদীকে সংস্কার করে বিশেষ রিজারভার তৈরি ও সেখান থেকে নগরীর ২০ শতাংশ পানি সরবরাহ করাসহ একাধিক দাবি জানানো হয় জনপ্রতিনিধি ও সরকারের কাছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-অধুনালুপ্ত খুলনা পৌরসভার চেয়ারম্যান এড. এনায়েত আলি, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) খুলনা বিভাগের সমন্বয়ক মাহফুজুর রহমান মুকুল, সাংবাদিক গৌরাঙ্গ নন্দী, প্রফেসর ডঃ ইয়াহিয়া, নাজমুল আজম ডেভিড, নারী নেত্রী সুতপা বেদঞ্জ, সিপিবির এস এ রশিদ প্রমুখ।

আমারসংবাদ/এআই