Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

দোহারে ভোক্তা অধিকার শীর্ষক আলোচনা সভা

দোহার (ঢাকা) প্রতিনিধি 

জুন ৭, ২০২১, ১০:৫০ এএম


দোহারে ভোক্তা অধিকার শীর্ষক আলোচনা সভা

ঢাকার দোহার উপজেলায় ভোক্তা অধিকার শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৭ জুন) দুপুরে উপজেলা পরিষদের সভাকক্ষে চলমান করোনা পরিস্থিতিতে দীর্ঘস্থায়ী ও টেকসই স্বাস্থ্য সুরক্ষা কৌশল নিশ্চিত করণের লক্ষ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ, ব্যবসায়ীদের অত্যাবশকীয় পণ্যের প্রচলিত আইন-কানুন ও খাবারের গুণগত মান সংক্রান্ত অবহিতকরণ প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.এফ.এম ফিরোজ মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন। 

সভায় বক্তারা বলেন, একজন নাগরিকের বেঁচে থাকার জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা প্রয়োজন। এর কিছু প্রদান করে থাকে পরিবার, কিছু করে রাষ্ট্র। তবে অন্যান্য অধিকার থেকে ভোক্তা অধিকার কিছুটা ভিন্ন। এগুলো হল- মৌলিক চাহিদা পূরণের অধিকার, তথ্য পাওয়ার অধিকার, নিরাপদ পণ্য বা সেবা পাওয়ার অধিকার, পছন্দের অধিকার, জানার অধিকার, অভিযোগ করা ও প্রতিকার পাওয়ার অধিকার, ভোক্তা অধিকার ও দায়িত্ব সম্পর্কে শিক্ষা লাভের অধিকার, সুস্থ পরিবেশের অধিকার।

এছাড়াও পণ্য ক্রয়ে প্রতারণার হাত থেকে ভোক্তাদের সুরক্ষা দিতে বাংলাদেশ সরকার ২০০৯ সালে বহুল প্রতীক্ষিত ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রণয়ন করেছে। এ আইনের ফলে কোনো ভোক্তা পণ্য ক্রয়ে পণ্যের ওজন, পরিমাণ, উপাদান, মূল্যসহ কোনো বিষয়ে প্রতারিত হলে তার প্রতিকার পেয়ে থাকেন। অথচ দুঃখজনক হলেও সত্য, বাংলাদেশের অধিকাংশ মানুষ এই গুরুত্বপূর্ণ আইনটি সম্পর্কে অবগত নয়। এমনকি শিক্ষিত সমাজের উল্লেখযোগ্যসংখ্যক ব্যক্তির মধ্যেও এই আইন সম্পর্কে তেমন কোনো ধারণা নেই। এই আইন সম্পর্কে কোনো ধারণা না থাকার দরুন প্রতারিত হওয়ার ঘটনা বেড়েই চলেছে।

এ সময়ে আরও উপস্থিত ছিলেন- দোহার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুজাহার বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা ইসলাম বিথী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র, উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর এলজিডি’র (জাইকা) কর্মকর্তা উম্মে জোবায়দা আখতার-সহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও ব্যবসায়ীবৃন্দ।

আমারসংবাদ/কেএস