Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ত্রিশালে জেলা প্রশাসকের ভূমিহীন ও গৃহহীনদের ঘর পরিদর্শন

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

জুন ১২, ২০২১, ০২:০৫ পিএম


ত্রিশালে জেলা প্রশাসকের ভূমিহীন ও গৃহহীনদের ঘর পরিদর্শন

ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক মুজিববর্ষ উপলক্ষে ত্রিশাল উপজেলায় প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ "ক" শ্রেনীর পরিবারের জন্য নির্মিত দ্বিতীয় পর্যায়ের ঘরের নির্মাণ কাজ পরিদর্শন করেন। 

শনিবার (১২ জুন) সকালে তিনি উপজেলা পরিষদ মিলনায়তনে আশ্রয়ণ-২ প্রকল্প বাস্তবায়নে "উপজেলা টাস্কফোর্স কমিটির" সদস্যদের সাথে মতবিনিময় করেন। 

মতবিনিময় সভায় তিনি সঠিক ডিজাইন ও মান বজায় রেখে গৃহনির্মাণ কাজ সম্পন্ন করতে এবং নিয়মিত তদারকি করতে কমিটির সকল সদস্যকে কাজ করার আহ্বান জানান। 

তিনি গৃহ নির্মাণ কাজ ও প্রকৃত উপকারভোগী বাছাইসহ সকল কাজে জনপ্রতিনিধিদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের উপর গুরুত্ব আরোপ করেন। 

ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), সমর কান্তি বসাক, ত্রিশাল উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন সরকার, ত্রিশাল পৌর মেয়র  এ.বি.এম. আনিসুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানম রুমা সহ  টাস্কফোর্সের সদস্যবৃন্দ,  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

সভার পরে জেলা প্রশাসক রামপুর ইউনিয়নের গফাকুড়ি বাজারে নির্মিত দ্বিতীয় পর্যায়ের ঘরগুলো ঘুরে দেখেন এবং বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করেন। এসময় তিনি প্রথম পর্যায়ে নির্মিত ১২টি ঘরের বাসিন্দাদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন।

উপকারভোগীগণ জেলা প্রশাসককে কাছে পেয়ে তাদের আনন্দ প্রকাশ করেন। মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে তারা এ ঘর পেয়েছে, মাথা গোঁজার ঠাঁই পেয়েছে বলে জানান। এসময় জেলা প্রশাসক সকলের নিকট মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া চান এবং এসকল দরিদ্র গৃহহীন মানুষকে উপকারভোগী হিসেবে নির্বাচিত করায় এর সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। 

সকল ঘরের ক্ষেত্রে নির্দিষ্ট ডিজাইন ও মান বজায় রেখে কাজ করার জন্য সংশ্লিষ্ট সকল্কে নির্দেশনা প্রদান করেন। এসময় সহকারী কমিশনার (ভূমি) মোঃ তরিকুল ইসলামকে তিনি তৃতীয় পর্যায়ের জন্য দ্রুত গৃহ নির্মাণ উপযোগী খাস জমি খুঁজে বের করতে নির্দেশনা প্রদান করেন। 

প্রয়োজনে নিচু খাস জমি ভরাট করে বা স্বল্প মূল্যে জমি ক্রয় করে গৃহ নির্মাণ কাজে ব্যবহার করা হবে বলে জানান। আগামী ২০ জুন তারিখে ১ম পর্যায়ের ন্যায় ২য় পর্যায়ের গৃহ হস্তান্তর অনুষ্ঠানও সফল হবে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পরবর্তীতে তিনি বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান কর্তৃক জমি ক্রয়ের অনুমতি  প্রদান বিষয়ে সরেজমিনে পরিদর্শন করেন এবং জমির সঠিক ব্যবহার ও পরিবেশের সুরক্ষা নিশ্চিত করে শিল্প কারখানা স্থাপনের উপর জোর দেন। 

এরপরে তিনি বিসিক কর্তৃক জমি অধিগ্রহণের সম্ভাব্য বিভিন্ন স্থান পরিদর্শন করেন। করোনা সংক্রমণ প্রতিরোধে তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে এবং মাস্ক পরিধান করতে উদ্বুদ্ধ করেন।

মোহাম্মদ এনামুল হক মুজিববর্ষে "বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না" মাননীয় প্রধানমন্ত্রীর এ মহান ঘোষণা বাস্তবায়নে সকলকে নিরলসভাবে কাজ করার আহ্বান জানান।

আমারসংবাদ/এআই