Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

হঠাৎ লঞ্চ বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে চাঁদপুরের যাত্রীরা

চাঁদপুর প্রতিনিধি 

জুন ২২, ২০২১, ০৮:৩৫ এএম


হঠাৎ লঞ্চ বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে চাঁদপুরের যাত্রীরা

করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় কঠোর লকডাউন ৭ জেলার সাথে ঢাকার সঙ্গে সারাদেশের যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ। একই সাথে বন্ধ হয়ে যায় চাঁদপুর-ঢাকা ও চাঁদপুর-নারায়নগঞ্জ এর মধ্যে চলাচলকারী লঞ্চ। হঠাৎ লঞ্চ চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে অনেক যাত্রী। কারণ দূর পাল্লার বাসও বন্ধ রয়েছে। 

মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে চাঁদপুর লঞ্চঘাটে সিডিউলে থাকা সব ধরণের লঞ্চ বন্ধ করে বন্দর কর্তৃপক্ষ।  

দুপুর ১২টায় চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে দেখা যায় ঘাটে কোন লঞ্চ নেই। ভোর ৬টার আগেই ঘাট থেকে সকল লঞ্চ নিরাপদ স্থানে নিয়ে রাখা হয়েছে। পুরো ঘাট ফাঁকা। লঞ্চ মালিক প্রতিনিধিরা সকাল থেকে উপস্থিত থেকে বিভিন্ন উপজেলা থেকে আগত যাত্রীদের ফিরিয়ে দেন। এরপরেও অনেকে লঞ্চ বন্ধের খবর না জেনে ঘাটে চলে আসেন।

মহিউদ্দিন ও আবুল হোসেন নামে দুই যুবক কচুয়া থেকে এসেছেন লঞ্চে ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে। তারা বলেন, ঘাটে এসে জানতে পারি ভোর থেকে সব লঞ্চ বন্ধ। রাতে জানতে পেরেছি ৭ জেলায় বন্ধ। চাঁদপুর থেকে বন্ধ তা জানা ছিলো না।

ফরিদগঞ্জ থেকে আসা সাইফুল ইসলাম অনেকটা ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকার করোনা নিয়ন্ত্রণে লকডাউন দিবে সমস্যা নেই। কিন্তু হঠাৎ করে লকডাউন দিলে দুরের লোকজন এসে বিপাকে পড়তে হয়। লকডাউন দিলে পূর্বে থেকে ঘোষণা দিয়ে জানানো প্রয়োজন।

নাছরিন নামে বরিশালের এক যাত্রী বলেন, তিনি চাঁদপুর নার্সিং ইনস্টিটিউটে পড়েন। তিনি করোনা ভ্যাকসিন দেয়ার জন্য গত রাতে চাঁদপুরে এসেছেন। তিনি জানতেন না লঞ্চ বন্ধ। লঞ্চ না থাকায় তাই ছোট বোনকে নিয়ে আবারও নিজ প্রতিষ্ঠানে ফিরে যাচ্ছেন।

সদর উপজেলার হরিণা ঘাট থেকে এসেছেন দুই নারী ও এক পুরুষ যাত্রী। তারা রিজার্ভ অটোরিকশা নিয়ে ঘাটে এসে লঞ্চ না পেয়ে আবার বাড়িতে ফিরে গেছেন। এভাবে যাত্রী আসতে থাকে ক্রমান্বয়ে এবং ফিরে যাচ্ছে ঘাট থেকে।

চাঁদপুর বাস স্ট্যান্ডে গিয়ে দেখা গেছে চাঁদপুর থেকে ঢাকা ও দূর পাল্লার সকল বাস বন্ধ রয়েছে। বাস স্ট্যান্ডের মূল সড়কে দাঁড় করিয়ে রাখা হয়েছে বহু সংখ্যক বাস। তবে চাঁদপুর-কুমিল্লার মধ্যে চলাচলকারী বোগদাদ ও রিলাক্স পরিবহন যথারীতি ছেড়ে যাচ্ছে।

চাঁদপুর বন্দর ও পরিবহন কর্মকর্তা কায়সার ইসলাম বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সকাল ৬টা থেকে লঞ্চ চলাচল বন্ধ। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি সোমবার রাতেই লঞ্চ মালিক কর্তৃপক্ষ পেয়েছেন। পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত চাঁদপুর ও নারায়নগঞ্জের মধ্যে সব লঞ্চ বন্ধ থাকবে।

আমারসংবাদ/কেএস