Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বেড়িবাঁধ ও জীববৈচিত্র্য সংরক্ষণে খেজুরের বীজ বপন কর্মসূচির উদ্বোধন

বরগুনা প্রতিনিধি

জুন ২৫, ২০২১, ০৯:২৫ এএম


বেড়িবাঁধ ও জীববৈচিত্র্য সংরক্ষণে খেজুরের বীজ বপন কর্মসূচির উদ্বোধন

বেড়িবাঁধের ভাঙন রোধ ও পাখ-পাখালির অভয়ারণ্য তৈরীর লক্ষ্যে দুর্যোগপ্রবণ উপকূলীয় জেলা বরগুনায় এক লাখ খেজুরের বীজ বপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।  

শুক্রবার (২৫ জুন) বেলা ১১টায় সদর উপজেলার গোলবুনিয়া এলাকায় নবনির্মিত বেড়িবাঁধে এ কর্মসূচির উদ্বোধন করেন বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান। এ সময় উপকূল বান্ধব খেজুর এবং তালগাছের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বক্তব্য রাখেন তিনি।

ঐতিহ্যবাহী বরগুনা প্রেসক্লাবের উদ্যোগে স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন এ কর্মসূচির আয়োজন করে। এ কর্মসূচির উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বরগুনার পানি উন্নয়ন বোর্ডের সাব ডিভিশনাল ইঞ্জিনিয়ার বিপন সাহা এবং বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোঃ মতিয়ার রহমানসহ বরগুনা প্রেসক্লাবের জেষ্ঠ সাংবাদিক ও স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বাংলাদেশের প্রথম কমিউনিটি রেডিও লোক বেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল জানান, গত একমাস ধরে বিভিন্ন গ্রামাঞ্চল থেকে এক লাখ খেজুরের বীজ সংগ্রহ করা হয়েছে। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে স্থানীয় বিভিন্ন বেড়িবাঁধে এসব বীজ বপন করা হবে।

বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সদর উপজেলা টিম লিডার জাকির হোসেন মিরাজ বলেন আমাদের অসচেতনতার কারণে দিন দিন উপকারী বৃক্ষ খেজুর গাছ বিলুপ্ত হতে বসেছে এতে হুমকির মুখে পড়েছে শতেক প্রজাতির পাখ-পাখালি। নদী ভাঙনের কারণে হুমকির মুখে পড়েছে উপকূলীয় বেড়িবাঁধ। তাই দেশীয় প্রজাতির উপকূল বান্ধব বৃক্ষ তাল এবং খেজুর গাছের প্রয়োজনীয়তা এখন জরুরি হয়ে পড়েছে।

বরগুনা প্রেসক্লাবের প্রবীণ সাংবাদিক ও স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব চিত্ত রঞ্জন শীল বলেন, সরকারের বন বিভাগসহ পানি উন্নয়ন বোর্ডের উচিৎ উপকূলীয় সকল বেড়িবাঁধে বাধ্যতামূলকভাবে উপকারী তাল এবং খেজুরের গাছ লাগানো।

বরগুনা প্রেসক্লাবের উদ্যোগে এ বীজ কর্মসূচি বাস্তবায়নে অন্যান্য সামাজিক সংগঠনের মধ্যে রয়েছে লোক বেতার, জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটি, জেলা পর্যটন উদ্যোক্তা উন্নয়ন কমিটি, পরিবেশ আন্দোলন, সম্মিলিত সামাজিক আন্দোলন, জাগো নারী, সিবিডিপি, রোভার স্কাউট, এসএসসি ব্যাচ ৮৫ এবং বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম। 

এ কর্মসূচির উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বরগুনা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি জাফর হোসেন হাওলাদার, সাধারণ সম্পাদক অ্যাড. সোহেল হাফেজ এবং বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আবু জাফর মোহাম্মদ সালেহ প্রমূখ। 

এ সময় আরও উপস্থিত ছিলেন- বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আমারসংবাদ/কেএস