Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

কাউকে না জানিয়ে পকেট কমিটি গঠন, বিতর্ক

মানিকগঞ্জ প্রতিনিধি 

জুলাই ৯, ২০২১, ১০:৪৫ এএম


কাউকে না জানিয়ে পকেট কমিটি গঠন, বিতর্ক

কাউকে না জানিয়ে মানিকগঞ্জ সদর উপজেলা শ্রমিক দলের পকেট কমিটি গঠন করেছেন মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি আব্দুল কাদের মিয়া। দলের দুঃসময়ে আওয়ামী লীগে যোগ দেওয়া নেতাকর্মীদের পরামর্শ নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া কমিটি গঠনে অর্থ লেনদেনের অভিযোগও রয়েছে। এ নিয়ে চলছে নানা বিতর্ক।

কমিটি গঠন করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলেও সংগঠনের কেন্দ্রীয় কমিটিকে জানানো হয়। তবে জেলার বিভিন্ন নেতা-কর্মীর মাধ্যমে কেন্দ্র বিষয়টি অবগত হয়েছে। অগঠনতান্ত্রিকভাবে গঠিত এই কমিটিকে বিলুপ্ত করা হবে বলে কেন্দ্রীয় একাধিক নেতা এই প্রতিবেদককে জানিয়েছেন। 

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৪ সালের ২৭ জুলাই আব্দুল কাদের মিয়াকে সভাপতি ও মাসুদ রানাকে সাধরাণ সম্পাদক করে ৭১ সদস্যবিশিষ্ট মানিকগঞ্জ জেলা শ্রমিক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। ২০১৬ সালের দিকে সাধারণ সম্পাদক মাসুদ রানাসহ ১৯ জন নেতা-কর্মী আওয়ামী লীগে যোগ দেন। ২০১৭ সালে কমিটি মেয়াদোত্তীণ হয়ে যায়। এরপর আর কোনো সম্মেলন হয়নি।

২০১৯ সালের ৩০ মার্চ অনুষ্ঠিত বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের কার্যনির্বাহী সভায় ঢাকা বিভাগের অন্তর্ভূক্ত জেলা ও মহানগর কমিটি গঠন/পুনঃগঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটি গঠনে প্রতিটি জেলার জন্য কেন্দ্রীয় কমিটির নেতা-কর্মীদের নিয়ে সমন্বয় কমিটি গঠন করা হয়। সমন্বয় কমিটিকে ২০ জুন ২০১৯  তারিখের মধ্যে কমিটি গঠনের সময়সীমা বেধে দেওয়া হয়। তবে এক বছরেও সে কমিটি আর গঠন করা হয়নি। এর মধ্যে মহামারি করোনাভাইরাস সবকিছু উলট পালট করে দেয়। ফলে স্থগিত হয়ে যায় সেই কার্যক্রম। 

এরই মধ্যে গত বুধবার হঠাৎ মানিকগঞ্জ সদর উপজেলা শ্রমিক দলের একটি কমিটি ফেসবুকে প্রচার করা হয়। সেখানে দেখা যায় ব্যাকডেটে (১ এপ্রিল ২০২১) কমিটি অনুমোদন করা হয়েছে। এতে আব্দুল কাদের মিয়া সভাপতি ও আব্দুর রাজ্জাক লিটন সাধারণ সম্পাদক হিসেবে স্বাক্ষর করেছেন। তবে লিটন শ্রমিক দলের কোন কমিটিতে ছিলেন না। তিনি মাংসের ব্যবসা করতেন। এলাকায় লিটন কসাই নামে পরিচিত। 

মানিকগঞ্জ জেলা শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক মো. রাজা মিয়া বলেন, এই কমিটির ব্যাপারে আমি কিছু জানি না। আব্দুর রাজ্জাক লিটন নামে শ্রমিক দলে কোন সাধারণ সম্পাদক নেই। ২০১৪ সালে দেওয়া কমিটিতে মাসুদ রানা সাধারণ সম্পাদক ছিলেন। তিনি এখন আওয়ামী লীগ করেন। 

জানতে চাইলে আব্দুল কাদের মিয়া বলেন, জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা ও সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবিরের সম্মতি নিয়েই কমিটি গঠন করা হয়েছে। জেলা কমিটির মিটিং ডেকে রেজুলেশন করে কমিটি ঘোষণা করা হয়েছে। এতে ৬০ থেকে ৬২ জন নেতাকর্মী স্বাক্ষর নিয়ে করেছেন। জেলা শ্রমিক দলের দু’জন সাংগঠনিক সম্পাদক ও একজন যুগ্ম সম্পাদক মিথ্যা অপপ্রচার করছেন বলে দাবি করেন আব্দুল কাদের মিয়া।

মানিকগঞ্জ জেলার সমন্বয়কারী ও কেন্দ্রীয় কমিটির প্রচার-প্রকাশনা সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু বলেন, কমিটি গঠনের ব্যাপারে আমাদের কিছু জানানো হয়নি। তবে জেলার বিভিন্ন নেতাকর্মীর মাধ্যমে আমরা বিষয়টি অবগত হয়েছি। এটা একটা বিতর্কিত কমিটি। এ বিষয়ে দলীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া হবে।

আমারসংবাদ/কেএস