Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ধামইরহাটে ফার্মেসিতে মিলছে না প্যারাসিটামল

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি

জুলাই ১২, ২০২১, ১১:৩৫ এএম


ধামইরহাটে ফার্মেসিতে মিলছে না প্যারাসিটামল

দীর্ঘ ১ বছর পেরিয়ে গেলেও কোনোভাবে নিয়ন্ত্রণে আসছে না মহামারী করোনার ভয়াবহ পরিস্থিতি। দিনদিন এই করোনার প্রভাব বাড়ার সাথে সাথে এবং আবহাওয়ার পরিবর্তনের ফলে সাধারণ মানুষদের মাঝে বেড়েছে জ্বর-সর্দির প্রকোপ। এই সুবাদে বাজারের ফার্মেসিগুলোতে মিলছে না প্যারাসিটামল জাতীয় ওষুধগুলো। 

কোথাও ওষুধ পাওয়া গেলেও ক্রেতার চাহিদা অনুযায়ী তা পাওয়া যাচ্ছে না। এর ফলে সাধারণ মানুষদের মাঝে চলছে ভোগান্তি। পর্যাপ্ত সরবরাহ না থাকায় বিপাকে পড়তে হচ্ছে রোগীদের।

প্রান্তিক গ্রামের মানুষসহ সকল শ্রেনীপেশার মানুষের শরীরে সাধারণ জ্বর-সর্দির লক্ষণ দেখা দিলে প্রাথমিকভাবে সেবন করে থাকেন প্যারাসিটামল। দিনদিন দেশে করোনার প্রভাব বৃদ্ধি পাওয়ায় প্যারাসিটামল জাতীয় ওষুধগুলোর চাহিদা বাড়তে থাকায় উপজেলা পর্যায়ে চাহিদা অনুযায়ী ওষুধের সরবরাহ ঠিকমত যোগান দিতে পারছে না। 

কোম্পানিগুলো ওষুধের অর্ডার নিযে সময়মত ওষুধ দিতে না পারায় ভোগান্তিতে পরছেন সাধারণ রোগীরা। 

তীব্র তাপদাহ হওয়ার প্রভাবে বেড়েছে জ্বর-সর্দির প্রকোপ, যার ফলে জ্যানারেল ক্যাফানল, এটিপি, বেক্সিমকোর নাপা, নাপা এক্সট্রা, নাপা সিরাপ, স্কয়ারের এইস, এইস প্লাসসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জ্বর সর্দির ওষুধ গুলো বাজারে মিলছে না। কখনো মিললেও চাহিদা অনুযায়ী তা পাওয়া যাচ্ছে না।

ফার্মেসিগুলোর মালিকরা জানান, সরবরাহ কম থাকায় এবং চাহিদা বাড়ার কারণে এমন পরিস্থিতি চলছে।

স্থানীয় মদিনা ফার্মেসির স্বত্বাধীকারি মো. জোবায়দুর রহমান জানান, গত বেশ কিছু দিন থেকে জ্বর-সর্দির ওষুধ সেভাবে পাওয়া যাচ্ছে না। আসলে কোম্পানি থেকে কেন দিতে পারছে না তা সঠিক বলা যাচ্ছে না।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল ধামইরহাট এরিয়ার বিক্রয় প্রতিনিধি মো. নুর আলম জানান, মূলত চাহিদা বাড়ার কারণে এসব ওষুধগুলো কয়েকদিন থেকে পাওয়া যাচ্ছে না। আসা করছি খুব শিঘ্রই এর সমাধান মিলবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. স্বপন কুমার বিশ্বাস বলেন, নাপা জাতীয় ট্যাবলেটটি মূলত বেক্সিমকো কোম্পানী তৈরী করে থাকেন। মুলত এসব ওষুধ বিদেশে রফতানি হওয়ায় সাময়িক সংকট দেখা দিতে পারেন।

আমারসংবাদ/এআই