Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তথ্য প্রযুক্তি ব্যবহারে অভিভাবকদের সচেতন হতে হবে: এমপি মোয়াজ্জেম হোসেন রতন

সৈদুর রহমান তালুকদার, দিরাই ( সুনামগঞ্জ)

জুলাই ১৫, ২০২১, ০১:৫৫ পিএম


তথ্য প্রযুক্তি ব্যবহারে অভিভাবকদের সচেতন হতে হবে: এমপি মোয়াজ্জেম হোসেন রতন

সুনামগঞ্জ সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ "অনিয়ন্ত্রিত ডিজিটাল কন্টেন্ট, ক্রমবর্ধমান অনলাইন আসক্তি ও কোভিডকালে কিশোর ও তরুণদের মানসিক স্বাস্থ্যের চ্যালেঞ্জ" শীর্ষক নাগরিক সংলাপের প্রধান অতিথির বক্তব্যে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেছেন, বর্তমান ডিজিটাল বাংলাদেশ শেখ হাসিনার উপহার। 

সে উপহারের ফলেই ইন্টারনেট এর মাধ্যমে আমরা বিশ্বের সবকিছুর সাথে পরিচিত হচ্ছি। আমাদের ব্যক্তিজীবনে ইন্টারনেটের গুরুত্ব অপরিসীম। ইন্টারনেটে রয়েছে আমাদের বিভিষ্যতের অপার সম্ভাবনা। মহামারী করোনার সময়ে বাংলাদেশ সরকার দ্রুততম সময়ের মধ্যে ইন্টারনেটে অনলাইন ক্লাসের আয়োজন করে প্রশংসিত হয়েছে। 

তিনি আরো বলেন, ইন্টারনেটের যেমনি সুফল আছে, তেমনি আছে কুফলও। তবে যারা এই সুবিধা নিজেদের ও সমাজের উন্নয়নের জন্য কাজে লাগাবে, তারা এগিয়ে যাবেই। ইন্টারনেটের গঠণমূলক ব্যবহার করে বহুদূর যাওয়ার স্বপ্ন আমাদের তরুণদের তাই তথ্য প্রযুক্তি ব্যবহারে অভিভাবকদের সচেতন হতে হবে।

তিনি সবাইকে করোনার ভ্যাকসিন গ্রহণের আহ্বান জানিয়ে বলেন, দেশে ভ্যাকসিনের কোনো অভাব নেই। আপনারা রেজিস্ট্রেশন করুণ। ভ্যাকসিন নিন। এসময়ে আমাদের সচেতনতার কোনো বিকল্প নেই। সবাই মিলে সোনর বাংলা গড়ে তুলতে হবে। 

সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ জামালগঞ্জের প্রধান উপদেষ্টা, জামালগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি নুরুল হক আফিন্দির সভাপতিত্বে ও সমন্বয়কারী জামালগঞ্জ উপজেলা সুজনের সভাপতি মিসবাহ উদ্দিনের সঞ্চালনায় সংলাপে ধারণাপত্র পাঠ করেন দিরাই উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিপা সিনহা।

অনলাইন আসক্তির মানসিক প্রভাব; পরিবার, বন্ধু-বান্ধব, ও সামাজিক যোগাযোগের ক্ষেত্রে প্রভাব; সুষ্ঠু মানসিক বিকাশের চ্যালেঞ্জ; প্রতিকারের উপায়, পরিবারের সদস্য ও অন্যদের ভূমিকা নিয়ে আলোচনা করেন সিলেট এমএজি ওসমানী হাসপাতলের ডা: মো. সৈয়দ ইনাম ওয়ালিদ, দিরাই উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: স্বাধীন কুমার দাস।করোনাকালে জীবনাচরণে পরিবর্তন; অনলাইন কিশোর-তরুণরা কোন ধরণের বিষয় নিয়ে বেশি সময় ব্যয় করে; অনলাইন আসক্তি ও তার শারীরিক-মানসিক প্রভাব; পরিবার ও সামাজিক সম্পর্কের ক্ষেত্রে প্রভাব বিষয়ে কথা বলেন লিডিং ইউনিভারসিটির ছাত্র তামিম রহমান চৌধুরী ও মেহজাবিন পুতুল।

কিশোর-তরুণদের কী ধরণের পরিবর্তন করোনাকালে এবং অনলাইন আসক্তির ফলে ঘটতে দেখছে; তরুণদের পারিবারিক দায়িত্বশীলতার ক্ষেত্রে কোনও পরিবর্তন; পরিবারের মধ্যে যোগাযোগ ও সম্পর্কে কোন ধরণের প্রভাব দেখছে; বিষয়ে অভিভাবক সীতোশ কুমার তালুকদার কথা বলেন।

আলোচনায় অংশ নেন-তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল, বিশ্বম্ভরপুর উপজেলা চেয়ারম্যান সফর উদ্দিন, জামালগঞ্জ উপজেলা চেয়ারম্যান ইকবাল আল-আজাদ, বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি রজত চন্দ্র দাস ভূলন, দিরাই প্রেসক্লাব সভাপতি শামসুল ইসলাম সরদার, বিশ্বম্ভরপুর প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার বর্মণ, সংবাদিক তৌহিদ চৌধুরী প্রদীপ, সাংবাদিক সৈদুর রহমান তালুকদার, বাবরুল হাসান বাবলু, সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগের উপদেষ্টা জহিরুল ইসলাম লাল, সহ সমন্বয়কারী মোর্শেদ মিয়া, সদস্য আব্দুস ছত্তার, মোদ্দাছির আলম, এটিএম আজরফ মেহেদী হাসান উজ্জল, বিশ্বনাথ পিএফজি সদস্য মো: আসাদুজ্জামান প্রমুখ।

আমারসংবাদ/এআই