Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

পীরগঞ্জে ব্যস্ততা বেড়েছে কামারদের

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি

জুলাই ১৯, ২০২১, ০৯:০৫ এএম


পীরগঞ্জে ব্যস্ততা বেড়েছে কামারদের

কোরবানির ঈদকে সামনে রেখে নড়েচড়ে বসেছেন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের কামাররা। আসন্ন আগামী ২১ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে মুসলিম জাতির সব চেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আজহা। সারা বছর অলস সময় পার করলেও কোরবানির মৌসুমে বেশ ব্যস্ততা বেড়ে যায় কামার পাড়ার কামারদের।

কেউ আসছেন কোরবানি করার অন্যতম অনুসঙ্গ ধারালো ডাসা, ছুরি, বটি, হাসুয়াসহ বিভিন্ন অস্ত্র তৈরি করতে। আবার কেউবা আসছেন এ সব সরঞ্জাম সান দিতে। বছরের অন্য সময়ে দিনে ২-৩ শ টাকা আয় হলেও এ সময়ে প্রতিদিন আয় হচ্ছে কয়েক হাজার টাকা।

চলমান লকডাউনে হাট বাজার বন্ধ থাকায় কামারদের উপর এবার বেশি চাপ পড়েছে। কোরবানির ঈদকে সামনে রেখে এখন দম ফেলারও সময় নেই কামার পাড়ার শিল্পীদের। দিনরাত সমান তালে লোহার টুং টাং শব্দে মুখরিত হয়ে উঠেছে এই উপজেলার প্রতিটি কামার ঘর।

পৌর শহরের কলেজ বাজার সংলগ্ন কামারশালার কর্মকার ফারুক জানান, গত বছরের চেয়ে এবার নতুন সরঞ্জাম তৈরির সংখ্যা বেশি। ছোট ছুরি ২৫০শ থেকে ৩শ , বড় ছুরি ৫শ থেকে ১ হাজার, মাংস কাটার ডাসা ২ হাজার টাকা দরে বানানো হচ্ছে। 

এছাড়াও পুরানো বটি, ছোট ছুরি ৬০ টাকা, ডাসা ও ছুরি ১৫০ টাকা করে ধার দেয়ার খরচ নেয়া হচ্ছে। নতুন অর্ডার নেওয়া বন্ধ করা হয়েছে। যে পরিমাণ অর্ডার নেয়া হয়েছে তাতে ঈদের আগের দিন বিকেল পর্যন্ত কাজ করা লাগবে।

উপজেলার দুবর্রা গ্রামের লক্ষী চন্দ,নসিবগঞ্জ গ্রামের মুকুন্দু ও মদন কর্মকার  জানান, লোহা ও ইস্পাতের মূল্য বৃদ্ধিতে অস্ত্র বানাতে খরচ বেশি হচ্ছে। এছাড়াও কয়লার দামও বেশি। একই কথা জানালেন এ উপজেলার বেশ কিছু কর্মকার। চলতি বছরে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ অফিস কোরবানির পশু লক্ষ্য মাত্রা নির্ধারণ করেছে  ৫০ হাজার।

মাংস কাটার ডাসা ও ছুরি বানাতে আসা আবুল হোসেন ও বাদল ইসলাম জানান, গত বছর যে ডাসা বানানো খরচ হতো ১ হাজার সেটা বানাতে এখন খরচ হচ্ছে ২ হাজার। এছাড়াও হাট-বাজার ও গরুর হাট বন্ধ থাকায় ছুরি, ডাসার দাম কামারদের কাছে একটু বেশি।

আমারসংবাদ/এআই