Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

স্বপ্ন নিয়ে গিয়ে অশ্রু চোখে ফিরছেন গরু ব্যবসায়ীরা

জুলাই ২১, ২০২১, ১০:৪০ এএম


স্বপ্ন নিয়ে গিয়ে অশ্রু চোখে ফিরছেন গরু ব্যবসায়ীরা

ঈদুল আজহা উপলক্ষে কিছু লাভের আশায় বুকভরা স্বপ্ন নিয়ে উত্তরবঙ্গের হাজার হাজার গরু ব্যাবসায়ী কোরবানির গরু নিয়ে পরিবার পরিজন রেখে গিয়েছিলেন রাজধানীর বিভিন্ন প্রান্তে। 

কিন্তু প্রায় এক সপ্তাহ করে ঢাকাতে থেকেও ভাঙা স্বপ্নের সাথে সিংহভাগ গরু ও চোখে অশ্রু নিয়ে বুধবার (২১ জুলাই) ঈদের দিন ফিরছেন বাড়িতে। রাস্তায় ট্রাকে বা গাছের তলে বসে নীরবে অশ্রু ফেলছে ঈদের সকালে। বুকভরা কষ্ট নিয়ে দিচ্ছেন ভাগ্যের দোষ।

ঈদুল আজহার দিন সকাল থেকে দুপুর পর্যন্ত মহাসড়কে ঘুরে দেখা গেছে, শত শত ট্রাক-পিকআপে হাজার হাজার গরু অবিক্রীত অবস্থায় উত্তরবঙ্গে ফিরিয়ে আনা হচ্ছে। ক্রেতা কম ও করোনাভাইরাসের কারণ উল্লেখ করলেও অনলাইনে গরু বিক্রিকেও কারণ হিসাবে দেখা হচ্ছে। তবে সবচেয়ে বড় দোষটা যেন দেয়া হচ্ছে ভাগ্যকেই।

ঢাকা-উত্তরবঙ্গের হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের চলনবিল অধ্যুষিত ৮ং ও নং সেতুর মাঝে দুপুর ৩টার দিকে কথা হয় চাপাইনবাবগঞ্জের রহনপুর পৌরসভার জনতা স্কুল এলাকার গরু ব্যাবসায়ী মো. আব্দুল মান্নান, আনিসুর রহমান ও বক্কার আলীর সঙ্গে। 

তাদের সঙ্গে পাকা রাস্তায় গাছের ছায়ায় শুয়ে বিশ্রাম নিতে দেখা যায় আরও কয়েকজনকে। চেহারায় হতাশা ও কষ্ট যেন ছাপ দিয়ে গেছে সবারই। যেন ইচ্ছে করলেও পারছেন না প্রকাশ করতে, পারছেন না সইতেও।

আব্দুল মান্নান আমার সংবাদকে বলেন, চাপাইয়ের রহনপুর থেকে গত ১৫জুলাই ২২টা গরু নিয়ে গিয়েছিলাম ঢাকার উত্তরায়। ঈদের আগের সারারাত পর্যন্ত অপেক্ষা করেও ৫টা গরু বিক্রি করতে পেরেছি। সেখানেও লস দিতে হয়েছে ৩০ হাজার টাকা। 

তিনি আরও বলেন, তবে ৫টা বিক্রি করতে পারলেও বাকি ১৭টিই ফিরিয়ে নিয়ে যাচ্ছি বাড়িতে। কম করে ২ লাখ টাকা লাভের স্বপ্ন নিয়ে গেলেও ফিরছি ট্রাক ভাড়াসহ প্রায় দেড় লক্ষ টাকা লছ দিয়ে। সঙ্গে ১৭টি গরু। 

তিনি আরও বলেন, কম করে শুধু উত্তরবঙ্গেরই অন্তত ১০হাজার গরু অবিক্রীত রয়ে গেছে। শত শত ট্রাকে গরু ফিরিয়ে আনছেন ব্যবসায়ীরা। তবে অপূরণীয় একটা ক্ষতি হয়ে গেলো বলেও জানান তিনি। 

একই এলাকার মো. জেলানুর রহমান আমার সংবাদকে বলেন, ১২টা গরু নিয়ে পরিবার রেখে গিয়েছিলাম ঢাকায়। গরু বিক্রি করে কিছু লাভ হবে এই আশাতেই পরিবার পরিজন রেখে এভাবে রাস্তায় ঈদ করি। কিন্তু ন্যায্য মূল্য ও লাভ অনুযায়ী দাম না হওয়ায় একটি গরুও বিক্রি হয়নি। এর উপরে উপরে গাড়ি ভাড়া ও থাকা খাওয়ার যাবতীয় খরচ। আসলে ভাগ্যেরই দোষ বলেও উল্লেখ করেন এই ব্যাবসায়ী। 

সিরাজগঞ্জের মহাসড়কে বিকাল ৪টার দিকেও দেখা গেছে ফাঁকা রাস্তায় শুধু ঢাকা ফেরত গরুবাহী ট্রাক। রাস্তার যানবহনের উপস্থিতিও জানান দিচ্ছেন শুধু তারাই। 

আমারসংবাদ/এআই