Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

দৈনিক ৫'শ টাকা মজুরি দাবি শ্রমিকদের

সিলেট প্রতিনিধি 

আগস্ট ৯, ২০২১, ০১:৪০ পিএম


দৈনিক ৫'শ টাকা মজুরি দাবি শ্রমিকদের

চা শ্রমিকদের দৈনিক মজুরি ৫০০ টাকা করার দাবি জানিয়েছে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলা। 

সোমবার (৯ আগস্ট) সিলেট নগরের খাদিম চা বাগানে অনুষ্ঠিত এক সভায় এই দাবি জানানো হয়।

সভায় চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় উপদেষ্টা আবু জাফর বলেন, দৈনিক মজুরি ১১৭ টাকা নির্ধারণ করে দেওয়া মজুরি বোর্ডের খসড়া সুপারিশের বিষয় অযৌক্তিক। তাদের দৈনিক মজুরি ৫০০ টাকা করার দাবি জানাই। চা–শিল্পের বয়স ১৭২ বছর হলেও চা-শ্রমিকদের দৈনিক মজুরি এখনো ১৭২ টাকাই হয়নি। ন্যায্য মজুরি থেকে বঞ্চিত চা-শ্রমিকেরা ক্ষুব্ধ হয়ে ন্যায্য মজুরি নির্ধারণে মজুরি বোর্ড গঠনের দাবি তুলেছিলেন। শ্রমিকদের দাবির পরিপ্রেক্ষিতে ২০১৯ সালে চা–শ্রমিকদের নিম্নতম মজুরি পুনর্নির্ধারণ মজুরি বোর্ড গঠিত হয়।

তিনি আরও বলেন,  মজুরি বোর্ড গঠনের পর চা-শ্রমিকেরা আশা করেছিলেন মজুরি বোর্ড জীবনযাপনের ব্যয়, জীবনযাপনের মান, উৎপাদনশীলতা, মুদ্রাস্ফীতিসহ সব বিষয় বিবেচনায় নিয়ে নতুন মজুরি হারের সুপারিশ করবে। শ্রম আইনের ১৩৯ (২) ধারা অনুযায়ী, মজুরি বোর্ড গঠনের ৬ মাসের মধ্যে নতুন সুপারিশ প্রদানের কথা। কিন্তু প্রায় ১ বছর ৮ মাস পর ১৪ জুন চা–শ্রমিকদের দৈনিক মজুরি ১১৭ টাকা নির্ধারণের সুপারিশ করে নিম্নতম মজুরি বোর্ডের ওয়েবসাইটে প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। এ ক্ষেত্রে মুদ্রাস্ফীতি, দ্রব্যমূল্য, জীবনযাপনের মানকে গুরুত্ব দেওয়া হয়নি, যা অগ্রহণযোগ্য।

বাংলাদেশ চা-শ্রমিক ফেডারেশন সিলেট জেলার উদ্যোগে রত্না বসাকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় উপদেষ্টা আবু জাফর, ফেডারেশনের সন্দীপ রঞ্জন, রহিমা বেগম, অজিতা নায়েক, সবিতা, কলি, চামনি রায় প্রমূখ।

উল্লেখ্য, ১৮৫৪ সালে সিলেটের মালিনীছড়া চা-বাগান প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই উপমহাদেশে চা-শিল্পের যাত্রা শুরু। সেই হিসাবে এই অঞ্চলে চা–শিল্পের বয়স ১৭২ বছর। অথচ এই সম্ভাবনীয় শিল্পের শ্রমিকরা মজুরি পান মাত্র ১১৭ টাকা। দ্রব্যমূল্য ও জীবনযাপনের মানের সঙ্গে এই মজুরি সামঞ্জস্য না থাকায় চা শ্রমিকরা বরাবরই আন্দোলন করে যাচ্ছেন।

আমারসংবাদ/কেএস