Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ভাঙন ঠেকাতে তারেকের হস্তক্ষেপ চায় বিএনপি

আগস্ট ৩০, ২০২১, ১২:৫৫ পিএম


 ভাঙন ঠেকাতে তারেকের হস্তক্ষেপ চায় বিএনপি

রাজনৈতিক কোনো কর্মসূচি না থাকায় সিলেটে ঝিমিয়ে পড়েছে বিএনপি। দলের বেশির ভাগই নেতাই এখন নিষ্ক্রিয়। আবার অনেক নেতা হামলা-মামলার ভয়ে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে নিজেদের ঘুটিয়ে নিয়েছেন। তবে রাজপথে নিষ্ক্রিয় দলটির নেতারা নিজেদের মধ্যে বিরোধে সক্রিয়। 

সম্প্রতি জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটি গঠনকে কেন্দ্র করে এই কোন্দল প্রকাশ্যে আসে। কমিটিতে নিজ বলয়ের কর্মীরা ঠাঁই না পাওয়ায় ক্ষোভে বিএনপি ছেড়েছেন স্থানীয় প্রভাবশালী নেতা ও দলের কেন্দ্রীয় সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সামসুজ্জামান জামান। 

এরপর একে একে জামান অনুসারীরা দল ছাড়তে শুরু করেছেন। ফলে সিলেট বিএনপি ও অঙ্গসংগঠনে এখন চলছে পদত্যাগের হিড়িক।  দলের এমন বিপর্যয় ঠেকাতে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপ চেয়েছেন তৃণমূলের নেতাকর্মীরা। পাশাপাশি জামানসহ অভিমানি নেতাদের দলে ফেরানোর জোর দাবিও জানিয়েছেন তারা।

সোমবার (৩০ আগস্ট) দুপুরে নগরের মিরাবাজারস্থ একটি অফিসে সংবাদ সম্মেলন করে কেন্দ্রীয় বিএনপির সহ ক্ষুদ্র ও ঋণ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক বলেন, সিলেট জেলা বিএনপি, ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের বিভিন্ন কমিটি গঠনে অনিয়ম ও অসাংবিধানিক তথা সাধারণ রাজনৈতিক মূল্যবোধকে জলাঞ্জলি দিয়ে পরিকল্পিতভাবে সংগঠনকে ধ্বংস করার উদ্দেশ্যে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে। 

এমন অবস্থায় সিলেট বিএনপি পরিবার আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। যদি কোন কার্যকরী ফলাফল এবং সুরাহা না করা হয়, তাহলে সিলেট বিএনপি পরিবার যে ক্ষতির সম্মুখীন হবে তা আর পূরণ করা যাবে না।

আব্দুর রাজ্জাক বলেন, আন্দোলন সংগ্রামে যারা অগ্রণী ভ‚মিকা রেখেছিলো রহস্যজনকভাবে তাদেরকে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়নি। এমনকি ছাত্রদলের আভ্যন্তরীণ দ্বন্দ নিয়ে হত্যাকাণ্ড সংগঠিত হয়েছে। মর্মান্তিক হল এই হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত তাদেরকেও কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এরপর যুবদলের কমিটিতেও ত্যাগীদের বাদ দেয়া হয়েছে। 

সবশেষ স্বেচ্ছাসেবক দলের কমিটিতেও ত্যাগীদের বাদ দিয়ে বিএনপিতে পদধারী কিছু লোকদের কমিটিতে স্থান দেওয়া হল। ফলে স্বেচ্ছাসেবক দলের বেশীরভাগ নেতাকর্মী ক্ষোভে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। এসকল বিষয় পর্যবেক্ষণ করে আমরা বিএনপি পরিবার অত্যন্ত দুঃখিত ও মর্মাহত।

সামসুজ্জামান জামান প্রসঙ্গে তিনি বলেন, জামান রাজপথের জীবন বাজি রেখে যারা দলের সকল আন্দোলন সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন। কিন্তু সম্প্রতি সিলেটে যে কয়েকটি কমিটি গঠন করা হয়েছে সেগুলোতে জামান অনুসারীদের বেছে বেছে দল থেকে বঞ্চিত করা হয়েছে। সিলেট বিএনপি ও অঙ্গ সংগঠন ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হস্তক্ষেপও কামনা করেন বিএনপির প্রবীণ এ নেতা।

প্রসঙ্গত, স্বেচ্ছাসেবক দলের দুই ইউনিটে মতামত না নেয়ায় অভিমানে দলের হাইকমান্ডকে তুলোধুনা করে ১৮ আগস্ট রাতে বিএনপি ছাড়েন দলের কেন্দ্রীয় সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সামসুজ্জামান জামান। তার দলত্যাগের পর উলঠ-পালট হয়ে গেছে সিলেট বিএনপি। রাজপথ কাঁপানো এই নেতার পদত্যাগের প্রভাব পড়েছে সিলেটজুড়ে। তাঁকে দলে ফিরিয়ে আনতে চাপ দিচ্ছেন তৃণমূলের নেতাকর্মীরা।

[media type="image" fid="139547" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সাবেক উপদেষ্টা সেলিম আহমদ, বিএনপির সাবেক উপদেষ্টা ও জেলা বিএনপির বর্তমান আহবায়ক কমিটির সদস্য আহমেদুল হক চৌধুরী মিলু, মহানগর বিএনপির সহ সভাপতি সুদ্বীপ রঞ্জন সেন বাপ্পু, মহানগর বিএনপির তাঁতী বিষয়ক সম্পাদক ফয়েজ আহমদ দৌলত, সহ তাঁতী বিষয়ক সম্পাদক শওকত আলী, জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ও বর্তমান আহবায়ক কমিটির সদস্য নাজিম উদ্দিন লস্কর, জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ও বর্তমান আহবায়ক কমিটির সদস্য ইশতিয়াক আহমদ সিদ্দিকী, মহানগর বিএনপির যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মিনহাজ উদ্দিন মুসা, কেন্দ্রীয় যুবদলের সাবেক সদস্য ও সাবেক জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক সাদিকুর রহমান সাদিক, জেলা বিএনপির সাংষ্কৃতিক বিষয়ক সম্পাদক ও জেলা জাসাসের আহবায়ক জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক জয়নাল আহমদ রানু উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/এআই