Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

৩ কিলোমিটার হেঁটে যেতে হয় স্কুলে

মিঠাপুকুর প্রতিনিধি

অক্টোবর ৯, ২০২১, ০৩:৪৫ পিএম


৩ কিলোমিটার হেঁটে যেতে হয় স্কুলে

রংপুরের মিঠাপুকুর উপজেলার ৩ নং পায়রাবন্দ ইউনিয়নে নারী জাগরণের অগ্রদূত মহিয়সি নারী বেগম রোকেয়ার জন্মস্হান। কিন্তু সেই পায়রাবন্দ ইউনিয়নের  অভিরামনুরপুর,লহনী, লহনী কোনাপাড়া এমনকি বলদীপুকুর বাসষ্টান্ডে আজ অবধি কোনো প্রাথমিক বিদ্যালয় কিংবা মাধ্যমিক বিদ্যালয় গড়ে উঠেনি।

অত্র পায়রাবন্দ ইউনিয়নের ০৪ নং ওয়ার্ডে কোনো স্কুল নেই। একটি মাত্র স্কুলের অভাবে ০৩ কিলোমিটার পাড়ি দিয়ে বিদ্যালয় যেতে হয় কোমলমতি শিক্ষার্থীদের।উক্ত গ্রামগুলো থেকে জায়গীর বাসষ্টান্ড এবং বলদীপুকুর হাইস্কুল বা প্রাথমিক বিদ্যালয়ের দুরত্ব ৩ কিলোমিটার বেশি।

দুরে শিশুদের স্কুলে পাঠিয়ে অভিভাবকদের থাকতে হয় নানান সংশয়ে। বিদ্যালয় না থাকায় নেই কোনো খেলার মাঠ কিংবা বিনোদন কেন্দ্র। স্কুল কলেজ না থাকায় এই তিন গ্রামের লোক শিক্ষার সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

১৯৯৮ সাল অবধি এই গ্রামে মসফিকুল ইসলাম নামে একজন মাত্র বিএ পাশ লোক ছিলো বলে জানা যায়। 

মসফিকুল ইসলামের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমরা হেঁটে জায়গীরহাট গিয়েছিলাম। প্রায় ৫ কিলোমিটার হবে। এখন তো অনেক স্কুল কিন্তু এই ওয়ার্ড বা তিন গ্রামে স্কুল নেই। শিক্ষিত লোক না থাকায় কেউ উদ্যোগ নেয়নি।

মিঠাপুকুর থানায় মোট প্রাথমিক বিদ্যালয় ২৬৮ টি, মাধ্যমিক বিদ্যালয় ২০টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ৮৫, মাদ্রাসা ৫২,কারিগরি ৫টি সহ ব্রাক পরিচালিত ৩৩ টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। 

এ বিষয় ইউপি চেয়ারম্যান ফঁয়জার রহমান খাঁন আমার সংবাদকে বলেন, জমিদাতার অভাবে স্কুল গড়া সম্ভব হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ জোহরার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি নতুন এসেছি। এ বিষয়ে তার জানা নেই বলে জানান।

এদিকে, এলাকাবাসীসহ কোমলমতি শিক্ষার্থীদের আকুল আবেদন অত্র ওয়ার্ডে একটি স্কুল নির্মাণ করা হউক।