Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

লোহাগড়ায় নদী খননের প্রতিবাদে ক্ষগ্রিস্থদের মানববন্দন

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি 

অক্টোবর ১২, ২০২১, ০৯:২৫ এএম


লোহাগড়ায় নদী খননের প্রতিবাদে ক্ষগ্রিস্থদের মানববন্দন

নড়াইলের লোহাগড়ায় নবগঙ্গা নদী খনন কাজ স্থগিত রাখার জন্য হাইকোর্টের আদেশ অমান্য করে ঠিকাদার মের্সাস আবুল কালাম আজাদ এন্ড এমডি বশির উদ্দিনের লোকজন ড্রেজার দিয়ে নদী খনন করার প্রতিবাদে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী মানববন্ধন ও সমাবেশ করেছে। 

মঙ্গলবার (১২ অক্টোবর) সকালে দিঘলিয়া এলাকায় নবগঙ্গা নদীর পাড়ে শতাধিক নারী-পুরুষ নদী খনন বন্ধের প্রতিবাদে মানববন্দনে অংশ নেয়। 

ক্ষতিগ্রস্থ আব্দুর রউফ, ফরিদ আহমেদ ও ফারুক মুন্সী জানান, লোহাগড়ার উপর দিয়ে প্রবাহিত নবগঙ্গা নদী খননের জন্য পানি উন্নয়ন বোর্ড কয়েকটি অংশে টেন্ডার আহবান করেন। এর দিঘলিয়া-ভাটপাড়া-কোটাকাল এলাকার খনন কাজের টেন্ডার আদেশ পান পটুয়াখালির মের্সাস আবুল কালাম আজাদ এন্ড এমডি বশির উদ্দিন জয়েন্ট ভেঞ্জার। ঠিকাদার ওই এলাকায় কাজ করতে গেলে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী ও ভূমহীন পরিবারের লোকজন বাধা দেয় এবং ক্ষতির দাবিতে হাইকোটে একটি মামলা দায়ের করে। হাইকোর্ট ছয় মাসের জন্য খনন কাজ বন্ধ রাখার আদেশ দেয়। 

এ ঘটনায় পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক সুপ্রিম কোটের্র এ্যাপিলেট ডিভিশনে আপিল করে। সুপ্রিম কোট হইকোটের আদেশ বহাল রেখে বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার জন্য হাইকোটকে আদেশ দেয়। বিষয়টি নিষ্পত্তি না হওয়া সত্বেও আদেশ অমান্য করে ঠিকাদার ড্রেজার ম্যাশিন দিয়ে নদী খননের কাজ করছে। মামলা চলমান অবস্থায় এবং কোটের আদেশ অমান্য করে উক্ত ঠিকাদার নদী খননের কাজ করার প্রতিবাদে ও কাজ বন্ধের দাবী জানান ক্ষতিগ্রস্থ এলাকাবাসী ও ভূমিহীন পরিবারের লোকজন।

ঠিকাদার এমডি বশির উদ্দিন জানান, নদী খননের বিষয়ে হাইকোটের মামলা নিষ্পত্তি হয়ে গেছে। এখন আর কোন বাধা না থাকায় খনন কাজ করা হচ্ছে। 

নড়াইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জল কুমার সেন বলেন, আমার দপ্তরে আদালতের যে সমস্ত কাগজপত্র আছে তাতে কোন বাধা না থাকায় ঠিকাদারকে কাজ করার অনুমতি দিয়েছি। 

আমারসংবাদ/কেএস