Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

হেডম্যান ও কারবারীদের প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত 

থানচি (বান্দরবান) প্রতিনিধি

অক্টোবর ১৪, ২০২১, ০১:৪৫ পিএম


হেডম্যান ও কারবারীদের প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত 

বান্দরবানে বিএনকেএস এর বাস্তবায়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ ও উন্নয়ন সহযোগী সংস্থার ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি-এসআইডি-সিএইচটি সহযোগিতায় বাংলাদেশের গ্রাম আদালত সক্রিয়করণ (পর্যায়-২) প্রকল্পের উদ্যোগে থানচি উপজেলা ৩ দিন ব্যাপী হেডম্যান ও কারবারীদের পার্বত্য চট্টগ্রামে প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরণে মামলা ব্যবস্থাপনা ও নথি সংরক্ষণ উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

গত ১২-১৪ অক্টোবর ২০২১ই পর্যন্ত একসাথে ০২ ব্যাচের থানচি উপজেলা ৪নং বলীপাড়া ইউনিয়ন পরিষদ ও ৩নং থানচি সদর ইউনিয়ন পরিষদ হলরুমে বিএনকেএস এর চলমান প্রকল্পের উদ্যোগের বলীপাড়া ইউনিয়নে ৩৬১নং থাইক্ষ্যং মৌজার, ৩৬৯নং সেকদু মৌজার থেকে আগত ৩০ জন কারবারী ও ৩৭০নং মধুছড়া মৌজা ও ৩৭৩নং পর্দ্দক মৌজা ৩০জন কারবারী ও ০২ জন হেডম্যানসহ মোট ৬২জন উপস্থিত ছিলেন। ০২ ব্যাচের প্রশিক্ষণের প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন মৌজার হেডম্যান মাংসার ম্রো, সিমন ত্রিপুরা, বিএনকেএস এর প্রশিক্ষক উবানু মারমা, পারমিতা চাকমা। 

গত ১২ অক্টোবর ২০২১ইং তারিখে বলীপাড়া ও থানচিতে প্রশিক্ষণ উদ্ভোধন করেন ৪নং বলীপাড়া ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান জিয়াঅং মারমা ও থানচিতে ৩নং থানচি সদর ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান মাংসার ম্রো। এসময় অন্যান্যদের মধ্যে বিএনকেএস এর কর্মসূচি পরিচালক পেশল চাকমা, মৌজার হেডম্যান মংপ্রু মারমা, সিমন ত্রিপুরা, বিএনকেএস এর ডা: উবাথোয়াই মারমা, কমিউনিটি মোবিলাইজার নু শৈ মে মারমা উপস্থিতত ছিলেন।  

বিএনকেএস কর্তৃকপক্ষরা জানান, বান্দরবান জেলার এনজিও সংস্থার গ্রাউস, বিএনকেএস ও তহজিংডং এর সাথে সমন্বয় মাধ্যমে প্রকল্পটি বান্দরবান পার্বত্য জেলার ৭টি উপজেলার ৯৬টি মৌজার ও ৩৩টি ইউনিয়নের কার্যক্রমটি চলমান রয়েছে। তাছাড়াও ৫টি ইউনিয়নের (লামা সদর, রুপসী পাড়া, গজালিয়া, ফাইতং এবং আজিজনগর) গ্রাম আদালত সক্রিয়করণ কার্যক্রমটিও চলমান রয়েছে বলেন জানিয়েছেন। 

তাছাড়া বনাঞ্চল, ঝিড়ি ঝরনা ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের হেডম্যান ও কারবারীদের ভূমিকা পালন বিষয়টি গুরুত্ব দেয়ার হয়েছে। গ্রাম পর্যায়ে বিচার, সালিশ প্রক্রিয়ার গুলোকে সমৃদ্ধ করার ক্ষেত্রে সরকারী আইনী পাশাপাশি নিজস্ব প্রথাগত বিচার ব্যবস্থাকে গতিশীল করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।  

৩৬১নং থাইক্ষ্যং মৌজার হেডম্যান মংপ্রু মারমা বলেন, প্রথাগত হেডম্যান হিসেবে প্রথমবার মামলা ব্যবস্থাপনার ও নথি সংরক্ষণ বিষয়ক উপর প্রশিক্ষণটি পেয়ে অনেক উপকার করেছে। অজানা বিষয় সমূহে জানার সুযোগ তৈরি হয়েছে। আমি এরজন্য বিএনকেএস ও ইউএনডিপি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি। 

প্রশিক্ষণের উপস্থিত অতিথিরা বলেন, বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ, ইউরোপীয়ান ইউনিয়ন, ইউএনডিপি অর্থায়নে স্থানীয় এনজিও প্রতিষ্ঠান বিএনকেএস থানচি উপজেলা প্রথাগত হেডম্যান ও কারবারীদের নিয়ে নিজস্ব বিচার ব্যবস্থা বিশেষ করে প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরণে মামলা ব্যবস্থাপনা ও নথি সংরক্ষণ উপর প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। 
বাংলাদেশের গ্রাম আদালত সক্রিয়করণ (পর্যায়-২) প্রকল্পের উদ্যোগে থানচি উপজেলা ৩ দিন ব্যাপী হেডম্যান ও কারবারীদের পার্বত্য চট্টগ্রামে প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরণে মামলা ব্যবস্থাপনা ও নথি সংরক্ষণ উপর প্রশিক্ষণের ৪টি মৌজার থেকে ০২জন মৌজার হেডম্যান ও ৬০ কারবারীসহ মোট ৬২ জন উপস্থিত ছিলেন। 

আমারসংবাদ/কেএস