Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

৪৪ কোটি টাকা ব্যয়ে কুষ্টিয়ায় নির্মাণ হচ্ছে ‘আধুনিক স্টেডিয়াম’

অক্টোবর ১৬, ২০২১, ০৯:৪৫ এএম


৪৪ কোটি টাকা ব্যয়ে কুষ্টিয়ায় নির্মাণ হচ্ছে ‘আধুনিক স্টেডিয়াম’

কুষ্টিয়াবাসীর ক্রীড়াংগনে দীর্ঘদিনের স্বপ্ন ছিল একটি আধুনিক ষ্টেডিয়ামের। যে স্টেডিয়ামে খেলোয়াররা প্রশিক্ষণ নিয়ে দেশের জাতীয় টিমে খেলার সুযোগ করে নিতে পারবে। বর্তমানে এই স্টেডিয়াম থেকে খেলার মাধ্যমে অনেকেই দেশের বিভিন্ন স্থানে সুনামের সাথে খেলাধুলা করে কুষ্টিয়ার সুনাম বয়ে এনেছে।

কিন্তু স্টেডিয়ামটি ছোট আকারে হওয়ায় অনেক সময় খেলোয়াররা নানা সমস্যার সম্মুখীন হয়েছে। কুষ্টিয়ার খেলোয়ারদের সকল সমস্যা সমাধান করে কুষ্টিয়ার ঐতিহ্য ধরে রাখতে এবার স্বপ্ন পূরণ হচ্ছে। 

এই নতুন স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে কুষ্টিয়া শেখ কামাল আধুনিক স্টেডিয়াম। শেখ কামাল আধুনিক স্টেডিয়াম গড়ে তুলতে দীর্ঘদিনের জরাজীর্ণ স্থাপনা ভেঙে ফেলা হয়েছে। বিশাল আয়তনের এই স্টেডিয়ামের মধ্যে আলাদা করে প্রাকটিস গ্রাউন্ডও রাখা হচ্ছে। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়া সংগঠক শেখ কামালের নামে এ স্টেডিয়াম নিয়ে স্বপ্নের জাল বুনছেন খেলোয়াড় ও ক্রীড়া সংগঠকরা।

জানা যায়, ১৯৬৮ সালে স্থাপিত কুষ্টিয়া স্টেডিয়াম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জ্যেষ্ঠ পুত্র ক্রীড়া সংগঠক শেখ কামালের নামে এরই মধ্যে এর নামকরণ করা হয়েছে। এখন ভেঙ্গে সরিয়ে ফেলা হয়েছে এর পুরনো স্থাপনা। দুই মাসের মধ্যেই শুরু হবে স্বপ্নযাত্রার। বরাদ্দের ৪৪ কোটি টাকা দিয়ে জাতীয় ক্রিড়া পরিষদ নির্মাণ করবে আধুনিক মানের স্টেডিয়াম। আর এর মধ্য দিয়ে আবার ক্রিড়াক্ষেত্রে কুষ্টিয়ার হারানো ঐতিহ্য ফিরে আসবে মনে করছে এ প্রজন্ম।

স্টেডিয়ামে খেলতে আসা এ প্রজন্মের ক্ষুদে ক্রিকেট খেলোয়াড় মারুফ বলেন, আমাদের মোবাইলে যেমন ফ্রি ফায়ার, পাবজি অন্যান্য নানা ধরনের গেমস বৃদ্ধি পাচ্ছে, তাতে আসক্তি বৃদ্ধি পাচ্ছে। তবে এই স্টেডিয়াম হলে আমরা সেখান থেকে ফিরে আসতে পারবো।

ফুটবল খেলোয়াড় যুবক রাশিদুল বলেন, এই স্টেডিয়াম ভেঙ্গে যদি একটা সুন্দর ও ভালো স্টেডিয়াম হয়, তাহলে ইয়াং জেনারেশন যারা আছে তারা মাদক এবং অন্য অপকর্ম থেকে দুরে থাকবে। তারা খেলার মাঠে আসলে ভালো হয়ে যাবে। অনেক খেলোয়াড় বাছাই হবে। সুন্দর সুন্দর খেলোয়াড় তৈরি হবে এবং রাজধানীর উদ্দেশ্যে রওনা দেবে। এছাড়া এখান থেকে দেশের বাইরেও খেলতে পারবে।

কুষ্টিয়া জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য সাব্বির এম কাদেরি সবু বলেন, এই স্টেডিয়ামে অত্যন্ত ভালো মানের মাঠ তৈরী হবে। চারিদিকে গ্যালারি হবে। এখানে খেলোয়াড়দের থাকার জন্য ব্যবস্থা এবং জিম সিস্টেম থাকবে, নতুনভাবে সংযোজিত হবে টেনিস গ্রাউন্ড। এছাড়া প্রাকটিসের জন্য আলাদা মাঠ করা হবে।

কুষ্টিয়া জেলা ক্রীড়া সংস্থার  সাধারন সম্পাদক এ্যাডভোকেট অনুপ কুমার নন্দী বলেন, আমরা ধারণা করছি এই এই অধুনিক শেখ কামাল স্টেডিয়ামের কাজ খুব তাড়াতাড়িই শুরু হবে। হয়তো দুই তিন মাসের মধ্যে কাজটি শুরু হবে এবং এর মেয়াদ হচ্ছে দুই বছরের। আর এই দুই বছরের মধ্যে আমরা এই স্টেডিয়ামের একটি রুপ দিয়ে যাবো।

তিনি বলেন, আয়তনের দিক দিয়ে খুলনা বিভাগের মধ্যে সবচেয়ে বড় কুষ্টিয়া স্টেডিয়াম। এ কারণেই আধুনিকায়নের পরিকল্পনায় যুক্ত হচ্ছে অনেক কিছুই। স্বপ্নের আধুনিক স্টেডিয়ামের নির্মাণ কাজ শেষ হতে ২ বছর অপেক্ষা করতে হবে। আর তাই এখন একটি ভালো মানের স্টেডিয়ামের অপেক্ষায় কুষ্টিয়াবাসী।