Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ঐতিহ্যবাহী ছনখোলা আলিম মাদ্রাসায় কম্পিউটার ল্যাব স্থাপন

নোয়াখালী প্রতিনিধি

অক্টোবর ১৭, ২০২১, ১২:৩০ পিএম


ঐতিহ্যবাহী ছনখোলা আলিম মাদ্রাসায় কম্পিউটার ল্যাব স্থাপন

নোয়াখালী কবিরহাট উপজেলায় ঐতিহ্যবাহী ছনখোলা আলামিয়া ইসলামীয়া আলিম মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের বর্তমান বিশ্বে তথ‍্য প্রযুক্তির যুগে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষে এক মহতী অনুষ্ঠানের মধ্য দিয়ে আমেরিকা ভিত্তিক সংগঠন উইস্টিম এর অর্থায়নে কম্পিউটার ল্যাব আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

শনিবার (১৬ অক্টোবর) দুপুরে ছনখোলা আলামিয়া ইসলামিয়া আলিম মাদরাসা প্রাঙ্গনে এ ল‍্যাব উদ্বোধনী কার্ষক্রম অনুষ্ঠিত হয়।

মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল ও বর্তমান ছনখোলা এতিমখানার সুপার মাওলানা হেদায়েত উল্যাহ্ খাঁনের পরিচালনা ও সভাপতিত্বে এবং মাওলানা মো. সামসুদ্দিনের উপস্থাপনায় উক্ত ল্যাবের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন-উইস্টিম এর প্রতিষ্ঠাতা সাফফানা হুমায়রা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-শাহানা হাদীএবং ছনখোলা আলামিয়া ইসলামিয়া আলিম মাদরাসার প্রিন্সিপাল মো. ইয়াকুব মিয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-দুদক কর্মকর্তা একরাব হোসেন, ছনখোলা মাদ্রাসা স্টুডেন্ট ফোরাম এর প্রতিষ্ঠাতা সদস্য মো: মাহবুবুল হক, শেখ করিম আরিফ, দুদক কর্মকর্তা একরাম হোসেন, রিফাত, সাইফুল ইসলাম, ফয়সাল, আবদুজ জাহের, তৌফিক ও জয়নাল আবেদীন প্রমুখ।

সংগঠনটির লক্ষ এবং উদ্দেশ্য তথ্য-প্রযুক্তির যুগে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের মাঝে প্রযুক্তিগত জ্ঞান এবং বৈজ্ঞানিক জ্ঞান বৃদ্ধি করা। আর সে লক্ষে দীর্ঘদিন ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উইস্টিম।

উইস্টিম এর প্রতিষ্ঠাতা সাফফানা হুমায়রা বিশ্বের খ্যাতনামা ডুকে ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন শেষ করে বর্তমানে সংগঠনটি নিয়ে কাজ করে যাচ্ছেন। সংগঠনটির প্রতিষ্ঠাতাদের মধ্যে আরো রয়েছেন দ্বীনি ফাতিহা, তনিমা তাসনিম অনন্যা এবং লামিয়া মাওলা।

৪ টি কম্পিউটার দিয়ে এই ল্যাবটির যাত্রা শুরু করে সংগঠনটি। সাফহানার এমন উদ্যোগে খুব খুশি  তার  মা শাহানা হাদী। 

এদিকে কম্পিউটার ল্যাব পেয়ে খুশি মাদরাসার শিক্ষার্থীরা।

বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে উইস্টিমের এমন মহতি উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মাদরাসা কতৃপক্ষ। এই সংগঠনের মাধ্যমে মাদরাসার শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়বে প্রযুক্তিগত আলো এমনটাই প্রত্যাশা সকলের।