Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

পাটগ্রামে মাল্টা চাষ করে সফল বিপুল

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি

অক্টোবর ১৯, ২০২১, ১০:৩০ এএম


পাটগ্রামে মাল্টা চাষ করে সফল বিপুল

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় অবস্থিত জেলার সর্ববৃহৎ মাল্টা বাগান করে সফলতা পেয়েছেন আহসানুল হক বিপুল। 

পাটগ্রাম পৌরসভার হিসাব রক্ষক আহসানুল হক বিপুলের ব্যক্তিগত উদ্যোগে উপজেলার পাটগ্রাম ইউনিয়নের ধবলসুতি এলাকায় প্রায় আট একর নিজ জমিতে লাগিয়েছেন ১৪ শত মাল্টা গাছের একটি বাগান। এ বাগানটি জেলার সর্ববৃহৎ একটি মাল্টা বাগান হিসেবে পরিচিত। বাগানে চলতি বছর প্রায় ১২০০ গাছে মাল্টা ফল ধরেছে। 

সরোজমিনে গিয়ে দেখা গেছে, বাগানে মাল্টা গাছের সবুজ পাতার ফাঁকে গাছে শোভা পাচ্ছে হলদাভাব ও সবুজ রংয়ের থোকা-থোকা মাল্টা ফল। এবছর আবওহয়া ও পরিবেশ অনুকুলে থাকায় বাগানে মাল্টা ফলনও হয়েছে বেশ ভালো। সরাসরি বাগান থেকে স্থানীয় বাজারের ব্যবসায়ী ছাড়াও রংপুর, ঢাকা, বগুড়া,বরিশাল সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা এসে এখান থেকে মাল্টা ক্রয় করে নিয়ে যাচ্ছেন। 

বারি-১ জাতের এই মাল্টা আকারে ও স্বাদে বেশ উন্নত হওয়ায় দেশব্যাপী ব্যাপক চাহিদাও রয়েছে বলে জানা গেছে। বিপুলের বাগানে মাল্টা ছাড়াও রয়েছে বিভিন্ন প্রজাতির আম গাছ, ১০০টি লটকন গাছের বাগান ও সমন্বিত মাছের খামার। সারাবছর বিপুলের বাগানে চারজন শ্রমিক অনার্বত কাজ করেন। তবে মাল্টা কাঁটার সময় গুলোতে প্রতিদিন ১০ থেকে ১২জন শ্রমিক কাজ করছেন।

বাগান মালিক আহসানুল হক বিপুল বলেন, আট একর জমিতে মাল্টা, লটকন, বিভিন্ন প্রজাতির আম গাছের বাগান করেছি। গত বছর প্রায় ২৫ লক্ষ টাকার মাল্টা বিক্রি হয়েছে। এবার অনেক নতুন গাছে ফল ধরেছে। গাছ বড় হওয়ার সাথে সাথে ফলের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এবছর প্রায় ১২শ গাছে মাল্টা ধরেছে,এখনো মাল্টা বিক্রি শেষ হয়নি আশা করছি এবছর ৩৫-৪০ লক্ষ টাকার মাল্টা বিক্রি হবে। 

তিনি আরো বলেন, আমার মাল্টা বাগান থেকে আমি উন্নতমানের বারি-১ জাতের মাল্টা কলম চারা উৎপাদন করছি। এখান থেকে অনেকে চারা কিনে নিয়ে যাচ্ছে। বিভিন্ন মানুষ বাগান দেখতে আসে তাদেরকে মাল্টা বাগান করতে উৎসাহী করছি।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল গাফফার জানান, পাটগ্রামে প্রায় ১০০শ একর জমিতে মাল্টা বাগান হয়েছে।এ ছাড়াও রংপুর বিভাগ কৃষি ও গ্রামীন উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলায় ৪৩টি মাল্টা বাগান স্থাপন করা হয়েছে। মাল্টা বাগান সম্প্রসারণে কৃষকদের উদ্বুদ্ধকরণে কৃষি বিভাগ সর্বাত্ক চেষ্টা চালিয়ে যাচ্ছে।