Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

মাটিরাঙ্গাতে ৪ দিনব্যাপি ভূমি আইন ব্যবস্হাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

খাগড়াছড়ি প্রতিনিধি 

অক্টোবর ২১, ২০২১, ০৮:৫৫ এএম


মাটিরাঙ্গাতে ৪ দিনব্যাপি ভূমি আইন ব্যবস্হাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

পার্বত্য খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) এর সক্ষমতা বৃদ্ধিমুলক উন্নয়ন উপ-প্রকল্পের আওতায় উপজেলার হেডম্যান ও কার্বারী এবং জনপ্রতিনিধিদের দায়িত্ব পালনে দক্ষতা অর্জনের লক্ষ্যে ‘পার্বত্য চট্টগ্রাম ভুমি ব্যবস্থাপনা বিষয়ক’ চার দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম।

উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্হানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন‍্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা)'র উপজেলা সমন্বয়ক রুনি চাকমার সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা সহকারি কমিশনার ভূমি ও উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) মো: হেদায়েত উল্ল্যাহ।

এ সময় খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও আরডিসি প্রশান্ত চক্রবর্তী,মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো: আনিছুজ্জামান ডালিম বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

বৃহস্প্রতিবার (২১ অক্টোবর) সকাল ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সহযোগিতায় জাপান ইন্টারন‍্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা'র) উদ্যোগে কর্মশালায় নির্বাচিত ৪০ জন স্থানীয় জনপ্রতিনিধি, হেডম্যান, কার্বারী অংশ গ্রহণ করেন।

পার্বত্য চট্টগ্রামের বর্তমান প্রেক্ষাপটে ভূমি সমস্যা অন্যতম প্রধান আলোচিত বিষয় উল্লেখ করে বক্তারা বলেন, স্থানীয় আইন সম্পর্কে ধারণা না থাকার কারণে ভূমি সমস্যাকে কেন্দ্র করে বিভিন্ন সময় নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে। 

প্রশিক্ষণের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে বলেন, প্রশিক্ষণকে ব্যাক্তি জীবনে কাজে লাগাতে হবে।

প্রথাগত রীতিনীতি ও সামাজিক ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা থাকতে হবে উল্লেখ করে তারা বলেন, পর্যায়ক্রমে সকল কারবারীকে প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান লাভের সুযোগ করে দিতে হবে। পার্বত্য চট্টগ্রামের ভুমি সমস্যা নিরসন ও নিজেদের কাজ সম্পর্কে এই ধরনের কর্মশালা সহায়ক ভূমিকা রাখবে বলেও বক্তারা আশা প্রকাশ করেন।

চারদিন ব্যাপি প্রশিক্ষনে জনপ্রতিনিধি, হেডম্যান, কার্বারি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি সহ প্রথম দিন ৪০জন সহ মোট চার দিনে ১৬০জন্য প্রশিক্ষণার্থী অংশ গ্রহণ করেন।

আমারসংবাদ/কেএস