Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ডামুড্যায় বিট পুলিশের উদ্যোগে "শান্তি ও সম্প্রীতি সভা"

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ২২, ২০২১, ০৩:২৫ পিএম


ডামুড্যায় বিট পুলিশের উদ্যোগে

১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর  দীর্ঘ ০৯ মাসের মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সৃষ্টি হয়।স্বাধীনতার মহান স্থপতি  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ সৃষ্টির পর থেকে বাংলাদেশের শহর বন্দর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রাম অঞ্চলে ও আবহমান বাংলার ঐতিহ্য অনুযায়ী সকল ধর্মের অনুসারীরা তাদের নিজ নিজ ধর্ম তাদের ধর্মীয় রীতিনীতি অনুযায়ী পালন করে আসছে।  কেউ কারো ধর্ম পালন কালে কোন রকম হস্তক্ষেপ করছেনা। মসজিদে আজান হচ্ছে। নামাজ হচ্ছে। হচ্ছে ধর্ম পালন। মন্দিরে ঘন্টা বাজছে। পুজা হচ্ছে। হচ্ছে গীতা পাঠ। হিন্দু, মুসলিম, বৌদ্ধ,খ্রীস্টান একই শ্রেনীকক্ষে নিচ্ছে বিদ্যাপাঠ। একসাথে পড়ছে, শিখছে,খেলছে। একই সংস্কৃতিতে বেড়ে উঠছে আবার একই ভাষায় মাকে ডাকছে। 

বাংলাদেশের ন্যায় হিন্দু মুসলিমে এমন সম্প্রীতি ও সৌহার্দ্যময় সম্পর্ক সারা বিশ্বজুড়ে বিরলতম বিস্ময়। আবহমান বাংলার ঐতিহ্য ধ্বংস করে সামপ্রদায়িক সম্প্রীতি বিনষ্টের জন্য গত ১৩ অক্টোবর কুমিল্লার সদর থানাধীন নানুয়াদিঘীর একটি মন্দিরে  মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন  রাখাকে কেন্দ্র করে    সাম্প্রতিক সময়ে একটি শ্রেনী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইস বুকে গুজব, বিভ্রান্তিকর, মিথ্যা তথ্য ছড়িয়ে পরিকল্পিত ভাবে সংখ্যালঘুদের মন্দির, বাড়িঘর,ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর , লুটতরাজ, অগ্নি সংযোগ করে চলছে। এই প্রেক্ষাপটে শরীয়তপুরের ডামুড্যায় স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন শ্রেনীপেশা, আলেম-ওলামা,হিন্দু সম্প্রদায়,বীর মুক্তিযুদ্ধা এবং শিক্ষকদের নিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য "শান্তি ও সম্প্রীতি সভা " অনুষ্ঠিত হয়েছে । 

বৃহস্পতিবার সকাল  ১১ টায় ডামুড্যা উপজেলার দারুল আমান ইউনিয়ন  পরিষদে দারুল আমান ইউনিয়ন ৩ নং বিট পুলিশং এর উদ্যোগে ডামুড্যা থানার অফিসার ইনচার্জ (ওসি) শরীফ আহমেদ এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, ডামুড্যা উপজেলা  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রহমান বাবলু সিকদার, দারুল আমান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও দারুলা আমান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোক্তার হোসেন খাঁন, ইউনিয়ন আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক কাজী জাকির হোসেন অলক, আওয়ামীলীগ নেতা সাবেক চেয়ারম্যান মনিরুল হক মিন্টু সিকদার সহ মাওলানা দেলোয়ার হোসেন, মাওলানা আব্বাসী সিদ্দিক মোস্তফা, প্রধান শিক্ষক আমিনুল ইসলাম, রিপন চন্দ্র পাল,শ্রী প্রশান্ত কুমার প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, দারুল আমান মানে হচ্ছে শান্তি নিকেতন। শান্তির এলাকা ডামুড্যা। যুগ যুগ ধরে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে  এখানকার  মানুষ বসবাস করছে। এখানে  কাউকে অশান্তি সৃষ্টি করতে দেয়া হবে না।  সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে আমরা সবাই  ঐক্যবদ্ধভাবে কাজ করে যাব । অফিসার ইনচার্জ শরীফ আহমেদ বলেন,বাংলাদেশ আমাদের সবার।  হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সকল ধর্মের মানুষের মিলিত রক্ত স্রোতে বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি। এদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ হিসেবে অম্লান রাখতে আমরা বদ্ধপরিকর।


আমারসংবাদ/ইএফ