Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

নিরাপদ সড়কের দাবিতে আসা শিক্ষার্থীদের সামনে সড়ক দুর্ঘটনা  

সাভার প্রতিনিধি

ডিসেম্বর ১, ২০২১, ১০:২০ এএম


নিরাপদ সড়কের দাবিতে আসা শিক্ষার্থীদের সামনে সড়ক দুর্ঘটনা   

পূর্ব ঘোষণা অনুযায়ী নিরাপদ সড়কের দাবিতে সাভারে রাস্তা অবরোধ করতে আসে শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের সামনে রাস্তা পারাপারের সময় সাভার মর্নিং গ্লোরি স্কুলের প্রথম শ্রেণীর ছাত্র আতিফকে চাপা দিয়ে পালিয়ে যায় একটি পিকআপ ভ্যান। গুরুতর অবস্থায় আহত শিশু শিক্ষার্থী আতিফকে সাভারের এনাম মেডিকেল কলেজে ভর্তি করা হয়। এ ঘটনার পর আরও ক্ষুব্দ হয়ে ওঠে নিরাপদ সড়কের দাবিতে আসা শিক্ষার্থীরা। 

সড়ক অবরোধ করে এসময় আহত শিশু আতিফের মুখের মাস্ক নিয়ে রক্তাক্ত স্থানে বিক্ষোভ শুরু করেন তারা। আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে একে একে যোগ হয় সাভার বিশ্ববিদ্যালয় কলেজ, সাভার মডেল কলেজ, সাভার ল্যাবরেটরি কলেজ, লিজেন্ড কলেজ ও ধামরাই কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (১ ডিসেম্বর) সকাল ১১টায় সাভার পাকিজা টেক্সইলের সামনে এ ঘটনা ঘটে। পরে বেলা দেড়টা পর্যন্ত চলে শিক্ষার্থীদের আন্দোলন। এসময় বিক্ষোভকারী শিক্ষার্থীদের হাতে বিভিন্ন ধরনের প্লেকার্ড দেখা যায়। শিক্ষার্থীরা, উই ওয়ান্ট জাস্টিস, নিরাপদ সড়ক চাই, ডাইরেক্ট অ্যাকশন, সড়কে শিক্ষার্থী মরে প্রশাসন ঘুম পাড়ে, এ ধরনের স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা এসময় বিভিন্ন গাড়ির লাইসেন্স চেক করলে দেখতে পান বেশিরভাগ গাড়িই নেই সঠিক কাগজপত্র। আন্দোলনরত শিক্ষার্থীদের অবরোধের কারণে অচল হয়ে পড়ে ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকার লেন। টানা আড়াই ঘণ্টা অবরোধের কারণে আটকে পড়ে শতশত পরিবহন। এতে করে চরম ভোগান্তির শিকার হন সাধারণ মানুষ।

এসময় শিক্ষার্থীরা বলেন, শিক্ষার্থীদের ৯ দফা দাবি না মানা হলে অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে। দাবিগুলো হলো, শুধু ঢাকা নয় সারা দেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা করতে হবে, শিক্ষার্থীরা বাস থামানোর সিগন্যাল দিলে থামিয়ে তাদের নিতে হবে, সড়ক দুর্ঘটনায় নিহত ছাত্র-ছাত্রীদের দায়ভার সরকারকে নিতে হবে, প্রত্যেক সড়ক দুর্ঘটনা প্রবণ এলাকায় স্পিডব্রেকার দিতে হবে, শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটওভারব্রিজ বা বিকল্প নিরাপদ ব্যবস্থা গ্রহণ করতে হবে, বাসে অতিরিক্ত যাত্রী নেয়া যাবে না, ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ ও লাইসেন্স ছাড়া চালকরা গাড়ি চালাতে পারবে না, নৌপরিবহনমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে, বেপরোয়া গতিতে গাড়ি চালানো ডাইভারকে ফাঁসি দিতে হবে এবং এই বিধান সংবিধানে সংযোজন করতে হবে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার যেন না ঘটে সেজন্য ঘটনাস্থলে উপস্থিত রয়েছে সাভার থানা পুলিশ।  

সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (ওসি) কাজি মাইনুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা রাস্তায় নামার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে এসেছি। আগে থেকে ঘোষণা ছিল তারা আজকে রাস্তায় নামবে। তবে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘটনাস্থলে যথেষ্ট পরিমাণে পুলিশের উপস্থিতি রয়েছে।

উল্লেখ্য, সদ্য এসএসসি পরীক্ষা দেওয়া একরামুন্নেছা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মাইনুদ্দিন দুর্জয় মৃত্যুর ঘটনার পর থেকে শুরু হয় এই আন্দোলন।

আমারসংবাদ/কেএস