Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

মাত্র ১৯ শব্দের মন্তব্যে অতুলনীয় ও স্মরণীয় দেশপ্রেমের বহিঃপ্রকাশ

জহির খান, বরিশাল

ডিসেম্বর ৪, ২০২১, ০৩:১৫ পিএম


মাত্র ১৯ শব্দের মন্তব্যে অতুলনীয় ও স্মরণীয় দেশপ্রেমের বহিঃপ্রকাশ

মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বোন জামাতা, মুক্তিযোদ্ধা সংগঠক, বাংলাদেশ কৃষক লীগের প্রতিষ্ঠাতা ও বরিশালের আগৈলঝাড়া উপজেলার কৃতি সন্তান আব্দুর রব সেরনিয়াবাতের নিজের হাতে লেখা মাত্র ১৯টি শব্দের ঐতিহাসিক একটি দলিল সম্প্রতি জনসম্মুক্ষে উপস্থাপন করা হয়েছে।

মাত্র ১৯টি শব্দের মধ্যে তার লেখাটি হৃদয়ের দেশপ্রেমের বহিঃপ্রকাশ সত্যি অতুলনীয় ও স্মরণীয়। ১৯৭৪ সালের ২৯ মে তৎকালীন বিদ্যুৎ, বন্যা নিয়ন্ত্রন ও পানি সম্পদ মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত এক রাতের আতিথিয়তা গ্রহণ করেছিলেন কাপ্তাই ডাকবাংলোতে। 

পাহাড়, ঝর্না, হৃদ আর গাছগাছালির প্রাকৃতিক নৈসর্গের অপরুপ মিশ্রনের লীলাভূমিতে ভরপুর কাপ্তাই অবস্থানকালে তিনি নিজের হাতে লিখেছিলেন-“ব্যবস্থাপনা সুন্দর, এ দেশ যে কত্তো শোভাময় কাপ্তাই তার একটি অনন্য দৃষ্টান্ত। এই সুন্দর মাতৃভূমিকে আমার যেন ভালোবাসতে শিখি।” 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নকারী সাবেক চীফ হুইপ আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’র পিতা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতার সাথে ঘাতকের নির্মম বুলেটে পরিবার সদস্যদের সাথে তিনি শহীদ হয়েছেন। তার দেশপ্রেমের একাধিক উদাহরণের মধ্যে অনন্য উদাহরণ মিলেছে নিজের হাতে লেখা স্বাক্ষরিত মন্তব্যতে। 

বরিশালের কবি ও সাহিত্যিক শিকদার রেজাউল করিম আমার সংবাদকে বলেন, প্রেম শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। তবে ‘দেশপ্রেম’ শব্দের সাথে আমরা কতোজন পরিচিত। কতোজনের মধ্যে আছে দেশপ্রেম? তবে অনেক মনিষী ও রাজনৈতিক নেতা রয়েছেন; যারা নিজের জীবন উৎসর্গ করেও দেশপ্রেমে নিজেদের ব্রতী রেখে ইতিহাস সৃষ্টি করেছেন। 

তেমনি দেশপ্রেমে এদেশে ব্রতী রেখে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কৃষককুলের নয়ন মনি শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের মতো রাজনৈতিক নেতারা। যা দীর্ঘ ৪৭ বছর পরেও আজ তার (আব্দুর রব সেরনিয়াবাত) নিজের হাতে লেখা মন্তব্যটি ঐতিহাসিক অমূল্য দলিল হিসেবে স্বাক্ষ্য দিচ্ছে।

আমারসংবাদ/এআই