Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

জাল সনদ তৈরী: ৩ মাসের কারাদণ্ড

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি 

জানুয়ারি ২৭, ২০২২, ০৩:০৫ পিএম


জাল সনদ তৈরী: ৩ মাসের কারাদণ্ড

চট্টগ্রামের রাউজান উপজেলায় কম্পিউটার দোকানে জাল জন্ম সনদ তৈরীর অপরাধে এক ব্যক্তিকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। 

জানা যায়, রাউজান উপজেলা সদর ফকির হাট বাজারের কম্পিউটার ওয়ার্ল্ড নামে একটি কম্পিউটারের দোকানে আসেন রাঙ্গামাটি জেলার মাইনি এলাকার বাসিন্ধা (বর্তমানে তিনি রাউজান পৌরসভার ৩নং ওয়ার্ডের গহিরা শান্তির দ্বীপ এলাকার বসবাসকারী) এক প্রবাসীর স্ত্রী মোছামৎ আমেনা খাতুন। জন্মনিবন্ধন তৈরীর জন্য তার কাছ থেকে ২ হাজার ৫শত টাকা নেওয়া হয় দোকানের মালিক মোহাম্মদ মোস্তাফা টিপু (২৫) নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার ৫নং চরফকির ইউনিয়নের চেয়ারম্যান জামাল উদ্দিন, সচিব নাজিম উদ্দিনের স্বাক্ষর ও সিল দিয়ে জাল জম্ম সনদ তৈয়ারী করে দেয় মোস্তফা টিপু। 

আমেনা খাতুনের বর্তমান ঠিকানা দিয়ে ও রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ ও কাউন্সিলর কাজী ইকবালের নাম বাদ দিয়ে নোয়াখালী জেলার কোম্পানী গঞ্জ উপজেলার ৫নং ফকির চর ইউনিয়নের ঠিকানায় করে দেয় ঐ দোকানের মালিক টিপু।জাল জম্ম  সনদ দেওয়ায় আমেনা খাতুন রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগের কাছে অভিযোগ করেন। 

অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার আনসার বাহিনীর সদস্যদের নিয়ে অভিযান পরিচালনা করেন ওয়ার্ল্ড কম্পিউটারের দোকানে। এসময় দোকানের মালিক মোস্তাফা টিপু (২৫)কে আটক করে। 

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকালে এ অভিযান পরিচালনা করা হয়। তাকে জাল জন্ম সনদ তৈরীর অপরাধে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে জেল হাজতে প্রেরণ করার জন্য থানায় সোর্পদ করা হয়। আটককৃত মোস্তফা টিপু উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের আধার মানিক এলাকার আবুল কাশেমের পুত্র। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী  তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ বলেন, জাল জন্ম নিবন্ধন সনদ, জাল ভোটার আইডি কার্ড তৈয়ারী করা কম্পিউটারের দোকানের বিরুদ্ধে অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। 

আমারসংবাদ/কেএস