Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের কারখানার আগুন

নারায়ণগঞ্জ প্রতিনিধি:

জানুয়ারি ২৮, ২০২২, ০৬:২০ পিএম


সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের কারখানার আগুন

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একটি রপ্তানিমুখী পোশাক কারখানায় শুক্রবার (২৮ জানুয়ারি) বিকেলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১৬টি ইউনিটের চেষ্টায় প্রায় সাড়ে চার ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। 

অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঢাকা, নারায়ণগঞ্জ, ডেমরা, সোনারগাঁও ও বন্দর থেকে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট আগুন নেভানোর কাজ শুরু করে। তবে তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে জানা যায়নি। তবে শুক্রবার প্রতিষ্ঠান বন্ধ থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

ঘটনার সময় ৫ হাজার শ্রমিকের মধ্যে ২০ জন নিরাপত্তা রক্ষীসহ প্রায় দেড়শ শ্রমিক গার্মেন্টসের বিভিন্ন ইউনিটে কাজ করছিলেন। অগ্নিকাণ্ডের সময় তারা নিরাপদে বের হয়ে যান। 

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনার পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বন্দরের মদনপুর অংশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। দেখা দেয় দীর্ঘ যানজট। এতে মদনপুর থেকে মেঘনা ব্রিজ এবং শিমরাইল পর্যন্ত দুই প্রান্তে প্রায় ২৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। রাত সাড়ে ৮টার পর পুলিশের সহায়তায় কিছু যানবাহন চলাচল শুরু করে।

জাহিন নিটওয়্যারের মালিক এম জামাল উদ্দিন বলেন, শুক্রবার বিকালে প্রতিষ্ঠানের নিচ তলায় থাকা ডাইং সেকশন থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে কারখানার ৬ নং ইউনিটে কর্মরত টাইলস মিস্ত্রি তাকে মোবাইল ফোনে জানান। খবর পেয়ে  দ্রুত প্রতিষ্ঠানে চলে আসেন তিনি। তবে আগুনের সূত্রপাত কীভাবে সেটি সম্পর্কে তিনি কিছুই জানাতে পারেননি।  

জামালউদ্দিন জানান, প্রতিষ্ঠানটিতে রপ্তানির জন্য তৈরি করে রাখা প্রচুর পোশাক মজুদ ছিল। কেবল একটি ফ্লোরেই সাড়ে ৭ লাখ পিচ তৈরি পোশাক মজুদ ছিল। এগুলো বিদেশে রপ্তানির জন্য রেডি ছিল। সেগুলো আগুনে পুড়ে গেছে। এছাড়া প্রতিষ্ঠানে থাকা যন্ত্রাংশও পুড়ে গেছে।

তিনি বলেন, কারখানায় মোট ৬টি ইউনিট রয়েছে। এর মধ্যে ২, ৪, ৫ ও ৬ নম্বর ইউনিট পুরোপুরি ভস্মীভূত হয়েছে। বাকি দুটি ইউনিটের আংশিক ক্ষতি হয়েছে।

আমারসংবাদ/এমএস