Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিদায় ল্যাপটপের যত পোর্ট!

মার্চ ১১, ২০১৫, ১০:০৭ এএম


বিদায় ল্যাপটপের যত পোর্ট!

 


ল্যাপটপ কম্পিউটারে কত রকম পোর্ট যে আছে—পাওয়ার পোর্ট, অডিও পোর্ট, কয়েকটি ইউএসবি পোর্ট, কার্ড রিডার পোর্টসহ আরো কত। এমন সব পোর্টকেই বিদায়! আসছে অ্যাপলের নতুন ম্যাকবুক (ল্যাপটপ), যেখানে পোর্ট মাত্র একটি। অবিশ্বাস্য মনে হলেও সত্যি। মাত্র একটি পোর্টেই সব কাজ চলবে।

নতুন ম্যাকবুকে থাকছে ইউএসবি-সি নামে একটি মাত্র পোর্ট। এই এক পোর্টেই চার্জ দেওয়া, প্রজেক্টরে যুক্ত করা ও পেনড্রাইভে তথ্য আদান-প্রদানের কাজ চলবে।

জানা গেছে, অ্যাপল সবচেয়ে পাতলা ম্যাকবুক বানানোর উদ্যোগের অংশ হিসেবে একটি পোর্ট এনেছে। একাধিক পোর্ট করতে গেলে ল্যাপটপে বেশি স্থান প্রয়োজন হয়। তাই ল্যাপটপের গঠন হয় বড়। নতুন ম্যাকবুকটি আকৃতিতে বেশ ছোট ও পাতলা। দেখতে অনেকটা ডেল ইনস্পিরিন সিরকার ২০০২-এর মতো পাতলা।

একটি মাত্র পোর্টের কিছু নেতিবাচক দিক আছে, এক পোর্টের কারণে একই সঙ্গে কম্পিউটারে চার্জ দেওয়া ও তথ্য আদান-প্রদানের কাজ চলবে না। একই সঙ্গে চার্জ দেওয়ার সময় প্রজেক্টরে যুক্ত করা বা পেনড্রাইভে তথ্য আদান-প্রদান করা যাবে না। সব কাজ একসঙ্গে করতে চাইলে একটি হাব ব্যবহার করতে হবে।

প্রযুক্তিতে নতুনত্বের সমন্বয় ঘটাতে অ্যাপল সিদ্ধহস্ত। এর আগেও এ প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান বাজারে পরিচিত যন্ত্রপাতির বাইরে যন্ত্র তৈরি করেছে। ১৯৯৮ সালে অ্যাপল সবাইকে চমকে দিয়ে এনেছিল আইম্যাক জি৩ নামে ডেস্কটপ কম্পিউটার, এতে ছিল একটি ফ্লপি ড্রাইভ বা সিরিয়াল পোর্ট। আবার ২০০৮ সালে তারা এনেছিল ফায়ারওয়্যার পোর্ট ছাড়া ডেস্কটপ কম্পিউটার। এ ছাড়া প্রথম সুযোগেই তারা কম্পিউটারের সিডি রম বাদ দিয়েছে।

অনেকে অ্যাপলের এক পোর্টের ল্যাপটপকে ভিন্নভাবে দেখছেন। তাঁদের দৃষ্টিতে কম্পিউটার এখন বহু কাজে ব্যবহৃত হয়। তাই এ মুহূর্তে এক পোর্টের ম্যাকবুক তেমন জনপ্রিয় নাও হতে পারে।