যেভাবে পাবেন ফ্রি ইন্টারনেট

 বাংলাদেশে আজ থেকে চালু হলো ইন্টারনেট ডট অর্গ। ফেসবুকের এই উদ্যোগটি দেশে চালু করেছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি। প্রতিষ্ঠানটি সূত্রে জানা গেছে, বর্তমানে ইন্টারনেট ডট অর্গের মাধ্যমে উইকিপিডিয়া, ফেসবুকসহ স্বাস্থ্য ও খবর-সংক্রান্ত বেশকিছু সেবা বিনামূল্যে পাওয়া যাবে। এ ছাড়া বাংলাদেশ সরকারের ইন্টারনেটভিত্তিক সেবাগুলোও এখানে যুক্ত করা হয়েছে।

রবি সূত্রে আরো জানা গেছে, ইন্টারনেট ডট অর্গ সেবা পেতে হলে অবশ্যই রবির গ্রাহক হতে হবে এবং ইন্টারনেট সংযোগের খরচ বহন করতে হবে।

যেভাবে পাওয়া যাবে
রবির গ্রাহকরা স্মার্টফোনে গুগল প্লে স্টোর থেকে ইন্টারনেট ডট অর্গ নামক অ্যাপটি ডাউনলোড করুন। অ্যাপটি ইন্সটল করে চালু করুন। এবার সাইন আপ করে লগ ইন করুন। ইন্টারনেট ডট অর্গের অ্যাপটির হোমে ফেসবুক ও উইকিপিডিয়াসহ বিভিন্ন ওয়েবসাইটের তালিকা দেখতে পাবেন। কোনো ডেটা চার্জ ছাড়াই এই ওয়েবসাইটগুলোতে যাওয়া যাবে। তবে একটি বিষয় মনে রাখতে হবে, ছবি বা ভিডিওর মতো কোনো ফাইল আপলোড বা ডাউনলোড সুবিধা ইন্টারনেট ডট অর্গে দেয়া হয়নি।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ইন্টারনেট ডট অর্গ উদ্যোগে যুক্ত হয়েছে বিশ্বের শীর্ষ কয়েকটি মোবাইল ও যোগাযোগপ্রযুক্তি প্রতিষ্ঠান। এই উদ্যোগের লক্ষ্য হলো সুবিধাবঞ্চিত মানুষের কাছে ইন্টারনেটের সুবিধা পৌঁছানো ও গ্রহণযোগ্যতা বাড়ানো। একই সঙ্গে তথ্য ও সংবাদসহ কিছু জরুরি সেবা বিনা খরচে মানুষের কাছে পৌঁছে দেওয়া।