স্মার্ট পেন (ভিডিওসহ)

 'পৃ' (Phree) স্মার্ট পেন দিয়ে লেখা যাবে যেকোনো কিছুর ওপর । একটি কলম—দেখতে সাধারণ, একটু চ্যাপ্টা। কিন্তু এই কলমে কোনো কালি না থাকলেও এটা দিয়ে বল পয়েন্ট কলমের মত লেখা লেখা যাবে। শুধু তা-ই নয়, ফোন করা এবং ধরা যাবে, মেসেজ পাঠানো যাবে। এনডিটিভির খবর থেকে জানা যায়, এই কলমটির নাম 'পৃ' (Phree)।

'পৃ' কে বলা হচ্ছে স্মার্ট পেন। ফোন এবং ট্যাবলেটের জন্য বানানো হয়েছে কলমটি। তবে এটা ট্যাব বা মোবাইলের স্ক্রিন ছাড়াও লিখতে পারবে। টেবিলে লিখলেও লেখাটা উঠে যাবে মোবাইল বা ট্যাবের স্ক্রিনে। এর জন্য তাকে সংযুক্ত করতে হবে কোনো মোবাইল বা ট্যাবের সঙ্গে।

ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন বা ট্যাবের সঙ্গে সংযুক্ত করা যাবে স্মার্ট পেনটিকে। অফিস, ওয়াননোট, এভারনোট এবং ভাইবারের মতো অ্যাপ্লিকেশন গুলোতেও লেখার কাজে ব্যবহার করা যাবে এই স্মার্টফোনটি। যেকোনো কিছুর ওপরই আপনি কলম চালাতে পারবেন, যেটা ব্লুটুথের মাধ্যমে স্ক্রিনে ফুটে উঠবে। হাতের লেখার পাশাপাশি টেক্সট মেসেজও স্বয়ংক্রিয়ভাবে টাইপ করা যাবে এর মাধ্যমে।বেশ কয়েকটি ভাষার অপশন থাকবে এই স্মার্ট পেনটিতে।

ভিডিওঃ-

ফোনের হেডসেট হিসেবেও কাজ করবে 'পৃ'। ব্লুটুথের মাধ্যমে ফোনের উত্তর দিতে পারবেন আপনি, টেক্সট মেসেজ এলে সেটার উত্তরও দেওয়া যাবে এর মাধ্যমে। কলমটির সঙ্গে রয়েছে পাতলা একটি স্ক্রিন।

ফ্রি স্মার্ট পেনটির দাম ধরা হয়েছে ১৪৮ ডলারের মত। বাংলাদেশি টাকায় এর দাম হতে পারে ১০ থেকে ১৫ হাজার টাকার মধ্যে। এখন চলছে অগ্রীম অর্ডার নেওয়ার কাজ। আগামী বছরের এপ্রিলে কলমগুলো হাতে পাবেন ব্যবহারকারীরা।