Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ক্যামেরাই যখন প্রিন্টার

জুলাই ৭, ২০১৫, ১২:০২ পিএম


ক্যামেরাই যখন প্রিন্টার

   ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান ফুজিফিল্ম ইন্সটাক্স সিরিজে নতুন একটি ক্যামেরা নিয়েছে এসেছে। এটির মডেল ইন্সটাক্স ওয়াইড ৩০০। এই ক্যামেরার বড় বিশেষত্ব হলো এটি দিয়ে তোলা ছবি তাৎক্ষনিকভাবে প্রিন্ট হয়ে ক্যামেরা দিয়ে বেড়িয়ে আসে। এতে ওয়াইড ফিল্ম ফরম্যাট ব্যবহার করা হয়েছে।

ইন্সটাক্স ওয়াইড ৩০০ ক্যামেরাটির পুরুত্ব ১৬৭.৮x৯৪.৭x১২০ মিলিমিটার। এটির ওজন মাত্র ৬১২ গ্রাম(ব্যাটারি এবং ফিল্ম ছাড়া)।

এতে আছে অপটিক্যাল ভিউফাইন্ডার এবং হ্যান্ডগ্রিপ। ক্যামেরাটির লেন্স ০.৯ থেকে ৩ মিটার পর্যন্ত ফোকাস করতে পারে। ল্যান্ডস্কেপ মোডে ৩ মিটার থেকে ইনফিনিটি পর্যন্ত ফোকাস হয়। এটির শাটার স্প্রিড রেঞ্জ ১/৬৪ সেকেন্ড থেকে ১/২০০ সেকেন্ড। নতুন ক্যামেরাটিতে নতুন কিছু ফিচার যোগ হয়েছে। এতে মেন্যুয়াল মোডেও ছবি তোলা যাবে।

নতুন মডেলের ক্যামেরাটি নিয়ে ফুজিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ইয়াসুনোবু নিশিয়ামা বলেন, ‘ফুজিফিল্ম উদ্ভাবনী প্রযুক্তিতে বিশ্বাস করে। নিত্যনতুন প্রযুক্তি দিয়ে মানুষের জীবনকে রাঙিয়ে তোলাই প্রতিষ্ঠানটির কাজ। এই ক্যামেরায় ছবি তুলে শিশু ও তরুণসহ সবাই মজা পাবে।’

ফুজিফিল্মের এই ইন্সটাক্স ক্যামেরা ভ্রমণ, পার্টি, বিয়ে কিংবা জন্মদিনের মত অনুষ্ঠানে ব্যবহার উপযোগী। ইন্সটাক্স ক্যামেরার মিনি সিরিজে বেশ কয়েকটি মডেল আছে। এগুলো হলো, মিনি৭এস, ইন্সটাক্স মিনি৮, ইন্সটাক্স মিনি২৫, ইন্সটাক্স মিনি৫০ ও ইন্সটাক্স মিনি২১০। এই মডেলের ক্যামেরাগুলো পাওয়া যাবে কালো, হলুদ, সাদা, গোলাপি প্রভৃতি রঙে।

ফুজিফিল্মের ইন্সটাক্স ক্যামেরায় প্রতিটি ফিল্ম কার্ট্রিজের সাহায্যে ১০টি করে ছবি তোলা যায়। বাংলাদেশে ফুজিফিল্মের পরিবেশক জিএম বাংলাদেশ।
১০ হাজার টাকার মধ্যেই পাওয়া যাবে ইন্সটাক্স ওয়াইড ৩০০ ক্যামেরা।