Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

এবার চলন্ত গাড়ি হ্যাক করল হ্যাকারা

জুলাই ২২, ২০১৫, ১০:৪৫ এএম


এবার চলন্ত গাড়ি হ্যাক করল হ্যাকারা

    উড়ন্ত বিমান হ্যাক হওয়ার ঘটনা শোনা গেছে বহু আগেই। এবার ইন্টারনেট সংযোগ সুবিধা সম্বলিত চলন্ত গাড়ি হ্যাক করলেন হ্যাকারা। তবে হ্যাকারটা এটা পরীক্ষামূলক ভাবে করেছে। তারা দেখাতে চেয়েছেন ইন্টারনেটের মাধ্যমে গাড়িও হ্যাক করা যায়।

গাড়ি হ্যাককারীরা মূলত সাইবার সিকিউরিটি গবেষক। তারা হলেন শার্লি মিলার এবং ক্রিস ভ্যালাসেক। শার্লি মিলার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার সাবেক হ্যাকার। অন্যদিকে আইওঅ্যাকটিভ নামের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানের গবেষক হিসেবে রয়েছেন ক্রিস ভ্যালাসেক।

ঐ দুই গবেষক জানান, ইন্টারনেটের মাধ্যমে গাড়ি হ্যাক করে গাড়ির ইঞ্জিনের নিয়ন্ত্রণ নেয়া সম্ভব। এমনকি গাড়ি চামানো, চালু করা এবং গতি পথও বদলে দেয়া যায়।

হ্যাকার যে গাড়িটি হ্যাক করে পরীক্ষা চালিয়েছেন সেটি হলো ফিয়াট ক্রিসলার।

গাড়িটি হ্যাক করার জন্য হ্যাকাররা গাড়ির চেরোকি রেডিও সিস্টেমটি চালু করেন নেন। এরপর তারা গাড়ির এন্টারটেইনমেন্ট সিস্টেমের হার্ডওয়্যার কোড রিরাইট করেন। ফলেগাড়ির স্টিয়ারিং, ব্রেক ও ইঞ্জিনের অভ্যন্তরীণ নেটওয়ার্কে কমান্ড নিজেদের হাতে নিয়ে নেন। এভাবেই মহাসড়কে চলমান একটি গাড়ি সড়কের পাশে থামাতে সক্ষম হন।

এ ঘটনার পর মিলার রয়টার্সকে বলেন, ‘ ইন্টারনেটের মাধ্যমে গাড়ি হ্যাকিং করার ঘটনা প্রমাণ করে সড়কের হাজার হাজার গাড়ি নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে।’

এদিকে এই ঘটনায় নড়েচড়ে বসেছেন গাড়ি উৎপাদনকারী সংস্থা ফিয়াট। তারা মনে করছে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির মতই তাদের গাড়ির নিরাপত্তা সফটওয়্যার হালনাগাদ করার প্রয়োজন।