কোরবানী ঈদকে সামনে রেখে ওয়ালটনের ব্যাপক প্রস্তুতি

ঈদুল আযহা বা কোরবানীর ঈদকে বিক্রেতারা বলে থাকেন ফ্রিজ বিক্রির মৌসুম। কোরবানীর মাংস সংরক্ষণের জন্য পড়ে যায় ফ্রিজ কেনার ধুম। চলতি সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই বেড়ে গেছে ফ্রিজ ও ফ্রিজার বিক্রি। ঈদ যত ঘনিয়ে আসছে, বাড়ছে ফ্রিজ বিক্রির চাপ। দেশের শীর্ষ ব্র্যান্ড ওয়ালটন এবার গত ঈদুল আযহার তুলনায় প্রায় দ্বিগুন ফ্রিজ বিক্রির প্রস্তুতি নিয়েছে। বাংলাদেশে ফ্রিজ বিক্রিতে নতুন রেকর্ড গড়তে যাচ্ছে তারা। ওয়ালটনের এবারের টার্গেট ঈদে ৩ লক্ষাধিক ফ্রিজ বিক্রির।

জানা গেছে, কোরবানী ঈদ যতই ঘনিয়ে আসছে দেশের ফ্রিজ ও ফ্রিজারের শোরুমগুলোতে ক্রেতা সমাগম বাড়ছে। বাড়ছে চাহিদা। মানুষের আয় বাড়ছে, সুস্থ্য রাজনৈতিক পরিস্থিতি বিরাজ করছে এবং গরম আবহাওয়া- সব মিলিয়ে এবার ক্রেতারা ফ্রিজ কেনার দিকে ঝুঁকছেন বেশি। আর তাই সংশ্লিষ্টরা বলছেন, এবার ঈদের অনেক আগেই ফ্রিজের বাজার চাঙ্গা হয়ে উঠেছে।

ওয়ালটনের চিফ মার্কেটিং কো-অর্ডিনেটর ইভা রেজওয়ানা বলেন, ফ্রিজের বাড়তি চাহিদার বিষয়টি বাজার গবেষণার মাধ্যমে আগেই বুঝতে পেরেছে ওয়ালটন। ফলে রোজার ঈদের পরপরই বাড়ানো হয়েছে উৎপাদন। নতুন নতুন মডেল, আকর্ষণীয় ডিজাইন ও কালারের রেফ্রিজারেটর, টেলিভিশনসহ অন্যান্য হোম এ্যাপ্লায়েন্সেস নিয়ে এসেছে ওয়ালটন। সরবরাহ চ্যানেল ঠিক রাখতে নিশ্চিত করা হয়েছে পর্যাপ্ত মজুদ। ঈদের আগে পণ্য পরিবহনে নেয়া হয়েছে বাড়তি উদ্যোগ। অন্যদিকে, উৎপাদন বৃদ্ধির ফলে ওভারহেড কস্ট কমে গেছে। আর তাই কমেছে ফ্রিজ ও এলইডি টিভির দাম।

তিনি আরো জানান, ফ্রিজ বিক্রিতে এবার প্রায় ৩০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে ওয়ালটন। গত বছরের কোরবানীর ঈদের সঙ্গে তুলনা করলে এবার বিক্রির টার্গেট প্রায় দ্বিগুন। এলইডি টিভি এবং এসি বিক্রিতে গত বছরের প্রথম আটমাসের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে প্রায় ৩৫ ও ৪০ শতাংশ। এছাড়াও, ওয়ালটন ব্র্যান্ডের মোবাইল ফোন, হোম ও ইলেকট্রিক্যাল এ্যাপ্লায়েন্সের বিক্রিও ব্যাপকহারে বেড়েছে।

জানা গেছে, আসন্ন ঈদে ক্রেতাদের চাহিদা ও রুচি অনুযায়ী সাশ্রয়ী দামে আকর্ষণীয় কালার ও উচ্চমানের নতুন নতুন মডেলের পণ্য দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করছে ওয়ালটন। ইতোমধ্যে ক্রেতাদের নজর কেড়েছে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি বড় ডিপযুক্ত ওয়ালটনের রেফ্রিজারেটর। যা আমদানি করা ফ্রিজে নেই। এছাড়াও, উন্নত প্রযুক্তির পাশাপাশি সেবা সেন্টারকে দেশব্যাপী আরো বিস্তৃত করায় বিক্রয়োত্তর সেবা মিলছে ক্রেতাদের হাতের নাগালে। যে কারনে, ক্রেতাদের কাছে এখন হট কেকে পরিণত হয়েছে বড় ডিপযুক্ত ওয়ালটন ফ্রিজ।

ওয়ালটনের মার্কেটিং বিভাগের নির্বাহী পরিচালক এমদাদুল হক সরকার বলেন, গতবছরের মতো এবারও রেকর্ড পরিমাণ ফ্রিজ বিক্রির লক্ষ্য ওয়ালটনের। কোরবানী ঈদে তিন লক্ষাধিক ফ্রিজ বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ঈদের মূল বেচাকেনা শুরু হওয়ার আগেই আগস্ট ও চলতি মাসের প্রথম সপ্তাহে বিক্রি হয়েছে প্রায় ২.২৫ লক্ষাধিক ফ্রিজ। ঈদের আগেই লক্ষ্যমাত্রা পূরণ হয়ে যাবে বলে আশা প্রকাশ করে তিনি আরো জানান, বাজারে অনেক ব্র্যান্ড আছে যারা সারা বছরেও এক লাখ ফ্রিজ বিক্রি করতে পারেন না। ক্রেতাদের আস্থা অর্জনে ওয়ালটনই শীর্ষে বলে দাবি করেন তিনি।

এমদাদুল হক সরকার বলেন, ফ্রিজ ছাড়াও ঈদ-উল-আযহাকে কেন্দ্র করে ওয়ালটনের সব ধরনের পণ্যের বিক্রি বেড়েছে। সিআরটি টিভির দামে এলইডি টিভি দেয়ার ঘোষণা ক্রেতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। ফলে এবছর প্রায় ৪০ শতাংশ বেশি এলইডি টিভি বিক্রি করেছে ওয়ালটন।

ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, বাজারে অন্যান্য ব্রান্ডের তুলনায় ক্রেতাদের চাহিদা, রুচি ও ক্রয় সক্ষমতা অনুযায়ী সাশ্রয়ী মূল্যে অত্যাধুনিক প্রযুক্তির দৃষ্টি নন্দন পণ্য সরবরাহ করায় ক্রেতাদের পছন্দের শীর্ষে উঠে এসেছে ওয়ালটন। পাশাপাশি সব শ্রেণী-পেশার গ্রাহকদের কাছে প্রযুক্তি পণ্য পৌঁছে দেয়ার লক্ষ্যে সর্বোচ্চ তিন বছরের সহজ কিস্তিতে পণ্য বিক্রয়ের ঘোষণা বিক্রয় বৃদ্ধিতে ব্যাপক প্রভাব ফেলেছে। বিশেষ করে ওয়ালটনের আইএসও স্ট্যান্ডার্ড বিক্রয়োত্তর সেবা নেটওয়ার্ক সারা দেশে বিস্তৃত। হাতের কাছেই মিলছে প্রয়োজনীয় সেবা।