বাজারে আসছে লাক্সারি মূল্যের ‌‘ক্যাসিও এস১০০’ ক্যালকুলেটর

   বহুল জনপ্রিয় ও প্রয়োজনীয় একটি পণ্য চলতি মাসের শেষ নাগাদ বাজারে আসছে। তবে এটি আইফোনের নতুন কোনো মডেল বা আপডেট ভার্সন নয়।

৫০ বছর আগে মেমোরি ফাংশনের একটি ক্যালকুলেটর ছেড়েছিল জাপানের ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্যাসিও। সুর্বণী জয়ন্তী উপলক্ষে এস১০০ নামে অ্যালুমিনিয়াম বডির নতুন ক্যালকুলেটর ছাড়ছে প্রতিষ্ঠানটি।

চলতি মাসের ৩০ সেপ্টেম্বর ক্যালকুলেটরটি বাজারে ছাড়বে ক্যাসিও। এর মূল্য ধরা হয়েছে দু’শ’ ২০ ডলার (১ ডলার ৭৮ টাকা)।

ক্যাসিও বলছে, বর্তমানে এক ডলারের কম মূল্যে ক্যালকুলেটর পাওয়া যায়। কিন্তু লাক্সারি ভার্সনের ‘বিশেষ’ এ ক্যালকুলেটর ব্যবহারকারীদের অন্যরকম অনুভূতি দেবে। ফাউন্টেন পেন’র ব্যবহারকারীদের মতো এস১০০’র ব্যবহারকারীরাও সহজেই তা অনুভব করতে পারবেন।

ক্যালকুলারটিতে ইন্টারনেট সংযোগ বা ক্যামেরা ব্যবহারের কোনো সুবিধা থাকবেনা। তবে এর দু’পাশেই কাজ করা যাবে। পর্দায় থাকবে অ্যান্টিরিফ্লেকটিভ কোটিং। এর বাটনগুলো হবে ‘ভি’ আকৃতির, যা অত্যন্ত মসৃণ।

ক্যালকুলারটির বডিতে ব্যবহার করা হবে অ্যালমুনিয়ামের ক্লাস্টার। আর ছাপানো নয়, এর সংখ্যা বসানো হবে খোদাই করে।

সদ্য উন্মুক্ত হওয়া আইফোন ৬এস’র চেয়ে ক্যালকুলেটারটি খানিকটা বড় হবে, ওজন ২৫০ গ্রাম (৯ আউন্স)।

ক্যাসিও’র দাবি, সঙ্গে থাকা ব্যাটারিতে চলবে সাত বছর, যা পরিবর্তনযোগ্য। তবে বছরে মাত্র পাঁচ হাজার এস১০০ তৈরির কথা জানিয়েছে তারা।

সুর্বণ জয়ন্তী উপলক্ষে ক্যানন ইনকরপোরেশন গত বছর একটি ক্যালকুলেটর ছাড়ে। যার মাধ্যমে ট্যাক্স হিসাবসহ বিভিন্ন ফিচার রয়েছে।

১৯৬৫ সালের সেপ্টেম্বরে ০০১ নামে মেমোরি ফাংশনের প্রথম ক্যালকুলেটর ছাড়ে ক্যাসিও।