Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ইউএসবি কিলার থেকে সাবধান!

অক্টোবর ১৫, ২০১৫, ০৭:৫০ এএম


ইউএসবি কিলার থেকে সাবধান!

   এটি দেখতে অন্য সব পেন ড্রাইভের মতই। ছোট এবং সাধারণ। কিন্তু এটি আপনার ল্যাপটপের বা ডেক্সটপের ইউএসবি পোর্টে ডোকানো মাত্রই আপনার কম্পিউটারের দফারফা হয়ে যাবে। ক্র্যাশ করবে ‍আপনার ডিভাইজের সিস্টেম। যেটি খুব সহজেই আর সারানো যাবে না।

এই পেন ড্রাইভের উদ্ভাবক এটির নাম দিয়েছে ‘ইউএসবি কিলার’। এটি তৈরি করেছে ‘ডার্ক পার্পেল’ ছদ্ম নামে রাশিয়ান একজন নিরাপত্তা গবেষক। এটি মূলত সাইবার অস্ত্র। যেটি পেন ড্রাইভের মাধ্যমে কম্পিউটারে বিদ্যুৎ প্রবাহ প্রবেশ করিয়ে সেটিকে নষ্ট করে দেয়।  

এটি দুইভাবে কাজ করে। প্রথমত এটি একটি কম্পিউটার বিধ্বংসী ভাইরাস। অন্যদিকে এটি একটি ‘সেলফ ডেসট্রাকটিভ ডিভাইস’।

এই যন্ত্রটির উদ্ভাবক ডার্ক পার্পেল সম্প্রতি এক ব্লগ পোস্টে দাবি করেন, এই ইউএসবি কিলারটি যেকোনো ইউএসবি পোর্টের মাধ্যমে ডিভাইসে প্রবেশ করিয়ে সেটিকে নিমেশেই ধ্বংস করে দেয়া সম্ভব। এই ডিভাইসটির মধ্যে কি আছে সে বিষয়ে এটির উদ্ভাবক জানাননি। কিন্তু ধারণা করা হচ্ছে ডিভাইসটি ল্যাপটপে প্রবেশ করানো মাত্রই এটির ক্যাপাসিটর নষ্ট করে ফেলে। কিংবা পেন ড্রেইভটি কম্পিউটারের মধ্যে মাইনাস ২২০ ভোল্ট পাঠিয়ে সেটিকে অকোজো করে দেয়।

এই বিধ্বংসী যন্ত্রটি এবছরের মার্চ মাসে তৈরি করা হয়। বর্তমানে এটির আরেকটি ভার্সন বের করা হয়েছে। এটাকে বলা হচ্ছে ইউএসবি কিলার ২.০।

ভাল ভাবে বুঝতে নিচের ভিডিওটি দেখুন: