Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

শনির উপগ্রহে সমুদ্রের সন্ধান

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

জানুয়ারি ২৭, ২০২১, ১১:৩০ এএম


শনির উপগ্রহে সমুদ্রের সন্ধান

শনির উপগ্রহে বিশাল আয়তনের এক সমুদ্রের সন্ধান পাওয়া গেছে। এমন চমকপ্রদ তথ্যে অবাক হয়েছেন মহাজাগতিক রহস্য উদঘাটনে ব্যস্ত বিজ্ঞানীরা।

শনির বৃহত্তম উপগ্রহ টাইটানের হাজারেরও বেশি ফুট গভীরে এই সমুদ্রের খোঁজ মিলেছে। যার আয়তন এতোটাই বড় যে সাবমেরিনও চলাচল করতে পারে। সেই সমুদ্রের তলদেশে কী আছে তা জানতে গবষেণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা জানান, পৃথিবীর জলাশয়ের সঙ্গে মিল টাইটানের আছে জলাশয়ের। পৃথিবী জন্মলগ্নে দেখতে যেমন ছিল, টাইটানের বর্তমান রুপ তেমনই বলে ধারনা বিজ্ঞানীদের একাংশের।

এর আগে শনির উত্তর মেরুতে ক্র্যাকেন মেয়ার নামে একটি বড়সড় জলাশয় পাওয়া গিয়েছিলো। এটির আয়তন ১ লাখ ৫৪ হাজার বর্গ মাইল। যাতে ছিলো ইথেন এবং মিথেন গ্যাসের তরল আকার। 

[media type="image" fid="107717" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

তবে টাইটানে এতো পানি  কীভাবে এলো তা জানতে মিথেন গ্যাসের পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন বিজ্ঞানীরা। এই পরীক্ষা হলেই সব কিছু বোঝা যাবে বলে মনে করছেন তারা।

টাইটানের সুমদ্রের গভীরতা নিয়ে গবেষণা করা হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সেখানে সাবমেরিন চালানোর প্রস্তুতি নিচ্ছেন তারা। এজন্য বিশ্লেষণ করতে হবে সেখানের পানির ঘনত্ব, প্রবাহ, মধ্যাকর্ষণ শক্তি ও পানির প্রবাহ।

আমারসংবাদ/এমএ