Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

অর্ধেক হচ্ছে মোটরসাইকেল নিবন্ধন ফি

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ৩, ২০২১, ০১:২৫ পিএম


অর্ধেক হচ্ছে মোটরসাইকেল নিবন্ধন ফি

মোটরসাইকেলের নিবন্ধন ফি কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। নতুন নির্ধারিত ফির কারণে এখন থেকে গ্রাহকদের নিবন্ধন খরচ অর্ধেক কমে যাচ্ছে। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের (বিআরটিএ) সংস্থাপন শাখার সহকারী সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, মোটরসাইকেলের ইঞ্জিন ক্যাপাসিটি ১০০ সিসি বা এর কম হলে রেজিস্ট্রেশন ফি হবে দুই হাজার টাকা। যা আগে ছিলো চার হাজার ২০০ টাকা। আর ১০০ সিসির উপরে হলে রেজিস্ট্রেশন ফি আগের ৫ হাজার ৬০০ টাকার জায়গায় হবে মাত্র তিন হাজার টাকা।

এর আগে মোটরসাইকেলের নিবন্ধন ফি কমিয়ে আনার বিষয়ে বিআরটিএ এর প্রস্তাবে সম্মতি দেয় অর্থ মন্ত্রণালয়।

উল্লেখ্য, গত বছরের ১৬ আগস্ট প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে ‘বাংলাদেশ-জাপান যৌথ সরকারি-বেসরকারি অর্থনৈতিক সংলাপ’ অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে মোটরসাইকেলের নিবন্ধন ফি বাজারমূল্যের ১০ শতাংশের মধ্যে রাখার সিদ্ধান্ত হয়। সে সিদ্ধান্ত অনুযায়ী বিআরটিএকে মতামত দিতে বলা হয়।

বিআরটিএ এর তথ্য অনুযায়ী, করোনা মহামারির কারণে চলাচল সীমিত থাকলেও গত বছর সারা দেশে ৩ লাখ ১১ হাজার ১৬টি মোটরসাইকেল নিবন্ধন নিয়েছেন গ্রাহকরা। ২০১৯ সালে সারাদেশে ৪ লাখ ১ হাজার ৪৫২ টি মোটরসাইকেল নিবন্ধন হয়। ২০১৮ ও ২০১৭ সালে এই সংখ্যা ছিলো যথাক্রমে তিন লাখ ৯৩ হাজার ৫৪৫ ও তিন লাখ ২৫ হাজার ৮৭৬টি। অর্থাৎ দেশে ধারাবাহিকভাবে বাড়ছে মোটরসাইকেলের ব্যবহার।

আমারসংবাদ/এমএ