Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

স্মার্ট চশমায় থাকবে যেসব সুবিধা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ফেব্রুয়ারি ৬, ২০২১, ১১:৩৫ এএম


স্মার্ট চশমায় থাকবে যেসব সুবিধা

প্রযুক্তির বাজারে প্রতিদিনই আসছে বিস্ময়কর নতুন নতুন গ্যাজেট। যার মধ্যে এমন কিছু থাকে যা হয়তো আমরা কয়েক বছর আগেও কল্পনা করতে পারতাম না। কিন্তু আজ তা হাতের মুঠোয়।

এবার আরো একটি অসাধারণ আবিষ্কার নিয়ে আসছে প্রযুক্তি নির্মাতারা। স্মার্ট ফোনের পর এবার বাজারে আসছে স্মার্ট গগলস বা স্মার্ট চশমা। অ্যাপল, স্যামসাং, অপপো ও ভুজিক্স’র মতো প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যেই এই স্মার্ট গ্লাস তৈরির কাজ শুরু করেছে। এবার একই পথে হাটছে চীনা প্রতিষ্ঠান শাওমি।

তবে প্রযুক্তিপ্রেমীদের আগ্রহের বিষয়- কি কি ফিচার থাকছে এই স্মার্ট গ্লাসে? ধারনা করা হচ্ছে, এই চশমায় থাকবে এআর প্রযুক্তি। থাকবে অ্যাজুমেটেট রিয়েলিটি।

এই চশমা ব্যবহারকারীকে ভার্চুয়াল তথ্য দেবে। ফোনে যেমন ছবি ও ভিডিও আলাদা করে রাখা ও দেখা যায়, এই চশমায়ও তেমনই অপশন থাকবে। ফোনের নোটিফিকেশনও দেখা যাবে চশমায়। থাকবে নেভিগেশন পদ্ধতি। অপরদিকে হেড ফোন ছাড়াই গান-বাজনা শোনা যাবে এই চশমায়।

[media type="image" fid="109226" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

জানা গেছে, শাওমি তাদের স্মার্ট গগলসে ফটোথেরাপি ফিচার দিতে পারে। ফলে এর মাধ্যমে মানসিকভাবে অসুস্থ ও ডিপ্রেশনে ভোগা ব্যক্তিদের চিকিৎসাও সম্ভব হবে। দূরের সিগনাল, সাউন্ড ও ভিজুয়ালওমে পাঠানো যাবে এই চশমার মাধ্যমে।

আমারসংবাদ/এমএ