Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

প্রযুক্তিজ্ঞানের মাধ্যমে তরুণদের বিশ্বে নেতৃত্ব দিতে প্রস্তুত করতে হবে: পলক

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ৭, ২০২১, ০১:০০ পিএম


প্রযুক্তিজ্ঞানের মাধ্যমে তরুণদের বিশ্বে নেতৃত্ব দিতে প্রস্তুত করতে হবে: পলক

প্রযুক্তিজ্ঞান আহরণের মাধ্যমে তরুণদের পরিবর্তনশীল বিশ্বে নেতৃত্ব দিতে নিজেদের প্রস্তুত করতে হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘প্রযুক্তির কল্যাণে পৃথিবী দ্রুত পরিবর্তন হচ্ছে। পরিবর্তনশীল বিশ্বের সাথে নিজেদের খাপ খাইয়ে নিলেই চলবে না। প্রযুক্তিজ্ঞান আহরণের মাধ্যমে নেতৃত্বের জায়গা তৈরি করে নিতে নিজেদের প্রস্তুত করতে হবে।’

বুধবার (৭ এপ্রিল) গ্রামীণ ফোনের ডিজিটাল স্কিলস একাডেমি ‘জিপি এক্সপ্লোরার্স ২.০’ এর আনুষ্ঠানিক উদ্বোধনকালে অনলাইন প্লাটফর্মে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

মানবসম্পদকে অত্যন্ত মূল্যবান সম্পদ উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে পারলে ভবিষ্যৎ অর্থনীতিসহ সকল ক্ষেত্রে আমূল পরিবর্তন আনা সম্ভব হবে।

তরুণদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, জিপি এক্সপ্লোরার্স ২.০ আধুনিক  প্রযুক্তি বিষয়ে বিভিন্ন স্কিলসে তরুণদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের তরুণদের কোডিং, প্রোগ্রামিংসহ প্রযুক্তি বিষয়ে বেসিক নলেজ প্রদানে আইসিটি বিভাগের উদ্যোগে মাধ্যমিক  ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ৪০ লক্ষাধিক শিক্ষার্থীকে মুক্তপাঠ ডিজিটাল প্লাটফর্মে যুক্ত করা হবে। বর্তমানে ১০ লক্ষাধিক শিক্ষার্থী এ প্ল্যাটফর্মে যুক্ত রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘করোনা মহামারির কারণে গ্লোবাল ভিলেজে এক দেশ হতে অন্য দেশে যাতায়াত প্রায় বন্ধ এবং প্রায় ৮০ শতাংশ যোগাযোগ কমে গেছে। এমন বৈরি পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের ফলে বাংলাদেশের জিডিপি ৫.২ শতাংশ ধরে রাখা সম্ভব হয়েছে। বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করতে সক্ষম হয়েছে।’

উল্লেখ্য, জিপি এক্সপ্লোরার্স ২.০ এ দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে ৩৫৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।

এ সময় অন্যান্যের মধ্যে অনলাইনে সংযুক্ত হয়ে গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান, হিউম্যান রিসোর্স বিভাগের প্রধান আফতাব উদ্দিন মাহমুদ, হিউম্যান রিসোর্স প্রফেশনালস সোলায়মান আলম ও ফারহানা ইসলাম বক্তব্য দেন।

আমারসংবাদ/এএসএম