Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ডেটা নিরাপত্তায় কাজ করবে টেসলা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

সেপ্টেম্বর ২০, ২০২১, ০২:১০ পিএম


ডেটা নিরাপত্তায় কাজ করবে টেসলা

ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ডেটা নিরাপত্তায় বিশ্বব্যাপী নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গে কাজ করবে। গত শুক্রবার চীনে এক শিল্প আয়োজনে এ কথা জানান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক।এক ভিডিও লিংকের মাধ্যমে দক্ষিণ চীনের হাইনান দ্বীপে ‘ওয়ার্ল্ড নিউ এনার্জি ভেহিকেল কংগ্রেস’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাস্ক।

এ সময় তিনি বলেন, “চালকবিহীন প্রযুক্তির দ্রুত বেড়ে ওঠার পাশাপাশি, গাড়ির ডেটা সুরক্ষাও বিস্তৃত পরিসরে আগের তুলনায় বেশি উদ্বেগ তৈরি করছে।” টেসলার জন্য অন্যতম বড় বাজার চীন। দেশটির চাহিদা মেটাতে সাংহাইয়ে টেসলার কারখানা রয়েছে। এখানে গাড়ি সংযোজন করা হয়। 

তবে, গ্রাহক ডেটা সংরক্ষণ ও পরিচালনা প্রশ্নে এ বছরই টেসলার বিরুদ্ধে তদন্তে নেমেছে চীন। গাড়িতে চালককে সহযোগিতা করার জন্য বড় পরিসরে সেন্সর ও ক্যামেরা ব্যবহার বেড়েছে। প্রশ্ন উঠছে এ ধরনের যন্ত্রাংশ থেকে সৃষ্ট ডেটার গোপনীয়তা ও সুরক্ষা নিয়েও। 

গত মে মাসে গাড়ির ক্যামেরা নিয়ে নিরাপত্তা উদ্বেগে চীন সরকারের কিছু কার্যালয়ে কর্মীদের সরকারি আঙিনার ভেতরে গাড়ি পার্ক করার বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটি। পরে টেসলা চীনেই স্থানীয়ভাবে ডেটা রাখার জন্য একটি সাইট প্রতিষ্ঠার কথা জানায়।

আমারসংবাদ/আরএইচ