Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সাইবার নিরাপত্তায় টিম টাইগার ফোর্সের চমক

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

সেপ্টেম্বর ২২, ২০২১, ০৩:৪০ পিএম


সাইবার নিরাপত্তায় টিম টাইগার ফোর্সের চমক

সিলেটের তরুণ জহিরুল ইসলাম জুয়েলের নেতৃত্বে কাজ করছে টিম টাইগার ফোর্স। এরই মধ্যে শত শত ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাইবার-সংক্রান্ত জটিলতার সমাধান করেছেন ফোর্সের সদস্যরা। সরকারি সংস্থাসহ গুরুত্বপূর্ণ বিবেচনায় যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকেও সাইবার অপরাধের ফাঁদ থেকে উদ্ধারের কাজে এগিয়ে যায় এ ফোর্স। বেসরকারি খাত থেকে সাইবার অপরাধ প্রতিরোধের ক্ষেত্রে আশার আলো জাগিয়ে তুলেছে এ সংস্থা।

চলতি বছরের মধ্যভাগে আইএস পরিচালিত একটি জঙ্গি ওয়েবসাইট সম্পর্কিত কাজে ডাকা হয় টিম টাইগার ফোর্সকে। সরকারের সাইবার ক্রাইম ডিপার্টমেন্টের ডাকে সাড়া দিয়ে কাজে নামে টিমটির সদস্যরা। তারপর মাত্র চার দিনের মাথায় তারা বন্ধ করে দেয় জঙ্গি সাইটটি।

গত বছর সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি রাহাত তরফদার এবং চলতি বছর নগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট গোলাম সোবহানী চৌধুরী দিপনের ফেসবুক আইডি হ্যাক হয়। বিব্রতকর পরিস্থিতিতে পড়েন তারা। টিম টাইগার ফোর্সের সদস্যরা মাত্র কয়েক মিনিটে তাদের আইডি ফিরিয়ে দিতে সক্ষম হন।

টিম টাইগার ফোর্সের প্রধান, সাইবার বিশেষজ্ঞ ও সাইবার ফরেনসিক এক্সপার্ট জুয়েল গণমাধ্যমকে জানান, দেশে বেসরকারি বা ব্যক্তিগত উদ্যোগে সাইবার অপরাধ রোখার তেমন কোনো ক্ষেত্র তৈরি হয়নি। এ ক্ষেত্রে সরকারের ক্রাইম ডিটেকটিভ ইউনিটকে আরও শক্তিশালী করতে হবে। তিনি মনে করেন, ডিজিটাল দুনিয়ায় সরকারি ও বেসরকারিভাবে সাইবার বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া প্রয়োজন।

টিম টাইগার ফোর্স এরই মধ্যে সরকারি, বেসরকারি ও ব্যক্তি পর্যায়ে ছয়-সাত হাজার কেসের সমাধান করেছে। এর মধ্যে শুধু সিলেটেই করেছে তিন হাজারের মতো সমস্যার সমাধান। জহিরুল ইসলাম জুয়েলের সঙ্গে এ টিমে আরও রয়েছেন টিমের সিনিয়র অ্যাডমিন, ডিজিটাল ফুটপ্রিন্টিং এক্সপার্ট মো. জয়, অ্যাডমিন ডিজিটাল ফুটপ্রিন্টিং এক্সপার্ট সৌরভ দাস, মডারেটর ও ভিকটিম সাপোর্টার ইসরাত জাহান সেতু এবং ট্রেইনার ও ভিকটিম সাপোর্টার মেহেদী হাসান সাকিব। তরুণ এই সাইবার বিশেষজ্ঞরা সবাই লেখাপড়ার পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের নিরাপত্তা তথা সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করছেন।

আমারসংবাদ/আরএইচ