Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

কারিগরি শিক্ষার আধুনিকায়নে সমঝোতা চুক্তি সই

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

অক্টোবর ১, ২০২১, ১১:৩৫ এএম


কারিগরি শিক্ষার আধুনিকায়নে সমঝোতা চুক্তি সই

দেশের কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণকে আধুনিক এবং আন্তর্জাতিক মানে উন্নীত করতে সিঙ্গাপুরের আইটিই এডুকেশন সার্ভিসেসের সঙ্গে কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল অনুষ্ঠানে পাঁচ বছর মেয়াদি এ সমঝোতা চুক্তি সই হয়। এতে প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা ও পারস্পরিক অংশীদারিত্বের জন্য কতগুলো ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে।

অনুষ্ঠানে কারিগরি শিক্ষা অধিদপ্তরের পক্ষে প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. মো. হেলাল উদ্দিন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পক্ষে ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আব্দুল্লাহ আল মাহমুদ জামান এবং আইটিই এডুকেশন সার্ভিসেস, সিঙ্গাপুরের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রুস পো সমঝোতা চুক্তি সই করেন। এ সময় প্রধান অতিথি হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

কারিগরি শিক্ষা খাতের উৎকর্ষ সাধনে কার্যকর সামষ্টিক নেতৃত্ব কাঠামো সৃষ্টি, দেশের চারটি কারিগরি স্কুল ও কলেজের মানোন্নয়ন, বাংলাদেশ ন্যাশনাল টেকনিক্যাল ভোকেশনাল অ্যান্ড কোয়ালিটি ফ্রেমওয়ার্ক (এনটিভিকিউএফ) বাস্তবায়নে সহায়তা, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণে নিয়োজিত প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া, টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল শিক্ষাক্রমে উন্নয়ন এবং এ খাতের সংশ্লিষ্টদের সক্ষমতা বৃদ্ধি ও নেতৃত্ব সৃষ্টির মতো বিষয়গুলো নিয়ে প্রতিষ্ঠান তিনটি পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবে।

অনুষ্ঠানে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং আইটিই এডুকেশন সার্ভিসেস, সিঙ্গাপুরের নির্বাহী কর্মকর্তা লিম বুন টং উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/আরএইচ