Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

আইফোনে চোখ পরীক্ষা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

অক্টোবর ৬, ২০২১, ০২:৫৫ পিএম


আইফোনে চোখ পরীক্ষা

অ্যাপলের আইফোন ১৩ প্রো ম্যাক্স ব্যবহার করে এবার রোগীর চোখ পরীক্ষা করলেন চিকিৎসক। এ চক্ষু বিশেষজ্ঞের নাম টমি কর্ন। আইফোনের নতুন ম্যাক্রো মোড কাজে লাগিয়ে রোগীর চোখ পরীক্ষা করার পর কর্নিয়া প্রতিস্থাপন করেছেন ক্যালিফোর্নিয়ার শার্প হেলথ কেয়ারের এ বিশেষজ্ঞ চিকিৎসক। 

আইফোন ১৩ প্রো ম্যাক্স ব্যবহার করে কীভাবে রোগীর চোখ পরীক্ষা করলেন, তা লিংকডইনে জানিয়েছেন টমি কর্ন। ‘চোখের ম্যাক্রো ছবি তোলার জন্য এ সপ্তাহে আইফোন ১৩ প্রো ম্যাক্স ব্যবহার করছি। চমৎকার।’ সঙ্গে মজা করে যোগ করেছেন, এই প্রো-ক্যামেরায় একটি ফোনকল করার অ্যাপও আছে! বলছিলেন চক্ষু বিশেষজ্ঞ। 

আইফোন ১৩ প্রো মডেলের স্মার্টফোনের নতুন সুবিধাগুলোর একটি ক্যামেরায় ম্যাক্রো মোডের সংযোজন। এতে ফোকাস ঠিক রেখে খুব কাছের বিষয়বস্তুর ছবি ও ভিডিও ধারণ করা যায়। বেশিরভাগ ব্যবহারকারী সেটি প্রাকৃতিক কিছুর ছবি তুলতে ব্যবহার করেন; যেমন শিশিরবিন্দু কিংবা ছোট্ট পিঁপড়া। 

তবে চিকিৎসক টমি কর্ন তার রোগীর চোখ পরীক্ষায় কাজে লাগিয়েছেন আইফোনের নতুন ম্যাক্রো মোড। নতুন সুবিধাটি কীভাবে টেলিমেডিসিনে কাজে লাগানো যায়, তা নিয়ে আরেক চক্ষু বিশেষজ্ঞ জেফরি লুইসের সঙ্গে আলোচনা করেছেন টমি কর্ন।

আমারসংবাদ/আরএইচ