Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বাংলাদেশি তারকাদের শিক্ষাগত যোগ্যতা জানলে চমকে উঠবেন! 

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১৯, ২০২১, ০৪:১৫ পিএম


বাংলাদেশি তারকাদের শিক্ষাগত যোগ্যতা জানলে চমকে উঠবেন! 

দর্শকদের মধ্যে সব সময় তারকাদের ব্যক্তিগত বিষয়ে জানার আগ্রহ থাকে। বাংলাদেশের তারকাদের প্রতি ভক্তদের জানার আগ্রহও কম নয়। তাদের যোগ্যতা সম্পর্কে জানতে চান তাদের ভক্তরা। আজ আপানাদের জানাবো, বাংলাদেশের সেরা তারকাদের শিক্ষাগত যোগ্যতা; চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক- 

চলচ্চিত্র: যাদের সম্পর্কে জানা গিয়েছে-

চিত্রনায়ক আলমগীর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে পড়েছেন। পরবর্তীতে পাকিস্তান থেকে উচ্চতর শিক্ষা নিয়েছেন। ইলিয়াস কাঞ্চন স্নাতক সম্পন্ন। অভিনেতা ও পরিচালক সোহেল রানা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। নায়ক ফারুক ইন্টার পাস করেছেন। খল অভিনেতা মিশা সওদাগর ব্যবস্থাপনায় পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। চিত্রনায়ক ফেরদৌস একই প্রতিষ্ঠানের গণযোগাযোগ ও সাংবাদিকতায় পড়েছেন। চিত্রনায়ক রিয়াজের কলেজ জীবন শুরু হয় যশোর ক্যান্টনমেন্ট কলেজে এইচএসসিতে ভর্তির মাধ্যমে। সেখান থেকে এইচএসসি পাস করে বাংলাদেশ বিমানবাহিনীতে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়ে বাংলাদেশ এয়ার ফোর্স একাডেমিতে ১৯৯১ সালের জুন পর্যন্ত অধ্যয়ন ও প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিএসসি সম্পূর্ণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছেন বলে দাবি করেন চিত্রনায়ক জায়েদ খান। চিত্রনায়ক-প্রযোজক অনন্ত জলিল দাবি করেন তিনি ম্যানচেষ্টারের একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন।

জয়া আহসান ব্যবস্থাপনা বিষয় নিয়ে মাস্টার্স সম্পন্ন করেছেন ইডেন মহিলা কলেজ থেকে। নায়িকা ববি হক আদমজী ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে বিবিএ শেষ করেছেন। নায়িকা আঁচল স্ট্যামফোর্ড থেকে বিবিএ সম্পন্ন করেছেন। নায়িকা রত্না জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে অনার্স শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন। চিত্রনায়িকা আলিশা প্রধান ইংলিশ মিডিয়াম প্রতিষ্ঠান থেকে এ লেভেল সম্পন্ন করে অর্থনীতি পড়ছেন ইডিক্সেল-এ।

নাটক: বড় পর্দা থেকে বহুগুন এগিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একঝাক তারকা পড়াশোনা করেছেন অভিনেত্রী সুবর্ণা মোস্তফা (ইংরেজি বিভাগ), রোকেয়া প্রাচী, বিজরী বরকতুল্লাহ, বন্যা মির্জা এবং গোলাম ফরিদা ছন্দা। বিশ্ববিদ্যালয়টির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অভিনেতা আজাদ আবুল কালাম, অভিনেত্রী তাজিন আহমেদ, মডেল ফয়সাল ব্যাবস্থাপনা বিভাগ থেকে, ব্যবসায় প্রশাসনে ব্যাচেলর (মার্কেটিং) ও মাস্টার্স (ফাইন্যান্স) শেষ করেন তাহসান খান। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্র থেকে মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন সম্পন্ন করেছেন। চারুকলা থেকে পাশ করেছেন আফজাল হোসেন, বিপাশা হায়াত, চঞ্চল চৌধুরী, সাজু খাদেম, প্রাণ রায়সহ এমন বেশ ক’জন তারকা শিল্পী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকেও মিলেছে বেশ কয়েকজন গুনী অভিনয় শিল্পী। অভিনেতা সজল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগ থেকে সাফল্যের সঙ্গে পড়াশোনা শেষ করেছেন। অভিনেত্রী বিন্দুও একই বিভাগ থেকে পড়াশোনা করেছেন। একই বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন অভিনেতা শহীদুজ্জামান সেলিম, ফারুক আহমেদ, মাজনুন মিজান। জাকিয়া বারী মম নাট্যকলায় স্নাতক শেষ করে উচ্চতর পড়াশোনা করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সুমাইয়া শিমু পিএইচডি করছেন।

সোহানা সাবা শান্ত-মারিয়ম থেকে ফ্যাশন ডিজাইনিংয়ে গ্র্যাজুয়েশন করেছেন। ইডেন মহিলা কলেজ থেকে বাংলায় অনার্স-মাস্টার্স করেছেন অভিনেত্রী রুনা খান। মিথিলা ব্রাক বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স করেছেন। স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফিল্ম স্টাডিজের ওপর স্নাতক শেষ করেছেন স্বাগতা। অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি ময়মনসিংহ আনন্দমোহন কলেজ থেকে ইংরেজিতে অনার্স করেছেন। অভিনেত্রী ঈশিতা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করেছেন। অন্যদিকে লাক্স সুন্দরী বাঁধন বাংলাদেশ ডেন্টাল কলেজ থেকে সাফল্যের সঙ্গে বিডিএস (গ্র্যাজুয়েশন) সম্পন্ন করেছেন।

এদিকে অভিনেত্রী ভাবনা ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস থেকে ইংরেজি এবং নাজনীন হাসান চুমকী জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করেছেন। আর এই সময়ের ব্যস্ত অভিনেত্রী ঊর্মিলা শ্রাবন্তী কর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে একাডেমিক শিক্ষা শেষ করেছেন। তিনি সেখানকার ছাত্র রাজনীতির সঙ্গেও বেশ সক্রিয় ছিলেন।

তৌকীর আহমেদ পড়াশোনা করেছেন বুয়েট থেকে। স্নাতকোত্তর শেষ করেছেন অভিনেতা মোশাররফ করিমও। নাঈম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স শেষ করেছেন।

তরুণ প্রজন্মের কী খবর?

অনেকেই মিডিয়ায় নিয়মিত অভিনয় করছেন। কিন্তু পড়াশোনাটা কোন এক স্তরে এসে থমকে আছে। ব্যস্ততা যেমন বেড়েছে তেমনি শিক্ষার দৌড়ে পিছিয়েছে। অনেকের নামের সঙ্গে অনেক বিশ্ববিদ্যালয় থাকলেও নিয়মিত নন তারা। মাহিয়া মাহি নাকি শান্ত মরিয়মে পড়াশোনা করছেন। একই বিশ্ববিদ্যালয়ে বিবিএতে মেহজাবিনের এই তৃতীয় বর্ষ। নুসরাত ফারিয়া এআইইউবিতে বিবিএ শেষ বর্ষে। পিয়া বিপাশা বহুদিন ধরে সিদ্ধেশ্বরী গার্লস কলেজে পড়ছেন।

সাবিলা নূর নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্রী। অর্চিতা স্পর্শিয়া ইউল্যাব বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করেছেন। মডেল-অভিনেত্রী পিয়া লন্ডনকেন্দ্রিক একটি কলেজে আইন বিষয়ে স্নাতক শেষ করেছেন। জোভান ইউনাইটেড বিশ্ববিদ্যালয়ের স্নাতক করছেন। সিয়াম যুক্তরাজ্যে থেকে আইন বিষয়ে স্নাতক করেছেন। মৌসুমী হামিদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে খুলনার একটি কলেজে অনার্স পড়ছেন।

বিদ্যা সিনহা মিমকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও ছাড়তে হয়। নতুন করে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। পড়াশোনা শেষ করার কোন নমুনা নেই। তবে দাবি আছে তার পক্ষ থেকে তিনি মাষ্টার্স করছেন বেসরকারী বিশ্ববিদ্যালয়ে। চিত্রনায়ক বাপ্পী চৌধুরী সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করছেন ইউল্যাবে। তমা মির্জা আইনে পড়ছেন মানারাত ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে।

অগোচরে যাদের শিক্ষাজীবন :

চিত্রনায়িকা মৌসুমীর শিক্ষাজীবন কখনো প্রকাশ্যে আসেনি। জানা যায়নি শাবনুরের শিক্ষা জীবনেরও কোনও খবর। চিত্রনায়ক শাকিব খানের শিক্ষাগত যোগ্যতাও সঠিকভাবে কেউ জানে না। রটে আছে তিনি উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন। তবে তিনি প্রকৌশলী হওয়ার স্বপ্ন দেখতেন। বিভিন্ন সময়ে সে গল্প শোনা যায়। অপু বিশ্বাস মাধ্যমিক পাসের পরই পড়াশোনাকে সম্ভবত বিদায় জানান। সঠিক তথ্য পাওয়া যায়নি। সিমলার পড়াশোনাও নাকি আটকে গেছে ইন্টার দ্বিতীয় বর্ষ থেকে। পরীমনির শিক্ষাজীবনের স্পষ্ট কোন তথ্য কোথাও নেই। তবে জানা যায় তিনি এসএসসি পাস করেছেন। এছাড়া পূর্ণিমা, পপি, বর্ষা, সিমলা, সায়মনসহ অনেক নায়ক-নায়িকাদের শিক্ষাজীবন নিয়ে পরিষ্কার কোনও তথ্য জানা সম্ভব হয়নি। আরেফিন শুভ ময়মনসিংহে জীবনের অনেকটা সময় ছিলেন। সেখানে কতদূর পড়াশোনা করেছেন তা ঠিক জানা যায়নি। এছাড়া নায়ক ইমন ও নীরবের সঠিক তথ্যও জানা সম্ভব হয়নি।

আমারসংবাদ/এমএস