১ মে থেকে বন্ধ হয়ে যাচ্ছে ‘অ্যালেক্সা ডটকম’

১ মে থেকে বন্ধ হয়ে হচ্ছে ‘অ্যালেক্সা ডটকম’

২০২২ সালের ১ মে থেকে বন্ধ হয়ে যাচ্ছে ওয়েব ট্রাফিক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট অ্যালেক্সা ডটকম। ৮ ডিসেম্বরের পর নতুন করে অ্যালেক্সার সাবস্ক্রিপশন নেয়া হচ্ছে না। তবে চলমান সাবস্ক্রিপশনকারীরা ১ মে ২০২২ পর্যন্ত তাদের সুবিধা পাবেন।

১৯৯৬ সালে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি বিভিন্ন ওয়েসবসাইটের তথ্য বিশ্বস্ততা এবং সুনামের সঙ্গে বিশ্লেষণ করে আসছে। ইতোমধ্যে যাদের সাবস্ক্রিপশন নেয়া আছে তাদের জন্য এসইও গবেষণা এবং বিশ্লেষণ টুলস সহ ওয়েবসাইট র‌্যাঙ্কিংয়ের পরিসংখ্যান দেয়া ২০২২ সালের ১ মে থেকে বন্ধ করবে প্রতিষ্ঠানটি।

ব্যবহারকারীরা চাইলে এসময়ের মধ্যে তাদের তথ্য অ্যালেক্সার সাইট থেকে ডাউনলোড করে নিতে পারবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আবার ব্যবহারকারীরা চাইলে এরমধ্যে যেকোনো সময় তাদের অ্যাকাউন্টটি ডিলিটও করে দিতে পারবে।

অ্যালেক্সার ওয়েবসাইটে—তারা সাইটটি বন্ধের একটি ঘোষণা দিয়েছে। ঘোষণা অনুযায়ী, চলতি বছরের ৮ ডিসেম্বর থেকে নতুন সাবস্ক্রিপশন সেবা বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া এ বিষয়ে বিস্তারিত অ্যালেক্সার সাইটে দেয়া আছে। 

বিষয়বস্তু গবেষণা, প্রতিযোগিতামূলক বিশ্লেষণে অ্যালেক্সার ওপর আস্থা রাখার জন্য সবাইকে ধন্যবাদও জানিয়েছে অ্যামাজন।

এ বিষয়ে অ্যালেক্সার ওয়েবসাইটে বলা হয়, ২৫ বছর আগে অ্যালেক্সা ইন্টারনেটের যাত্রা শুরু। যাত্রার দুই দশক পর কঠিন সিদ্ধান্ত নিতে যাচ্ছে অ্যালেক্সা ডটকম। ২০২২ সালের ১ মে থেকে বন্ধ হয়ে যাবে এ সেবা। আমাদের কন্টেন্ট রিসার্চ, প্রতিযোগিতামূলক বিশ্লেষণ ও কিওয়ার্ড রিসার্চের সুযোগ দেয়ায় আপনাদের ধন্যবাদ।

উল্লেখ্য, বিশ্ববিখ্যাত কোম্পানি অ্যামাজনের একটি উদ্যোগ অ্যালেক্সা ডটকম। ওয়েবসাইটের ট্রাফিকসহ বিভিন্ন বিষয়ে ধারণা দেয় এই ওয়েবসাইট। এছাড়াও বিশ্বের ওয়েবসাইটগুলোর মধ্যে কোনো ওয়েবসাইটের র‍্যাংকিং কত তাও দেখা যায় অ্যালেক্সায়।