Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রোগীর চেয়ে নার্স বেশি হৃদরোগ হাসপাতালে

আফছার আহমদ রূপক॥প্রিন্ট সংস্করণ

আগস্ট ৯, ২০১৭, ০৫:৩২ এএম


রোগীর চেয়ে নার্স বেশি হৃদরোগ হাসপাতালে

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের ৫ নম্বর ওয়ার্ড। গতকাল মঙ্গলবার দুপুর একটা। একটি ট্রলি ঠেলে রোগীদের ওষুধ বিতরণ করছেন ৬ জন নার্স। এক ট্রলির সঙ্গে এত নার্স দেখে যে কারো অবাক হওয়ারই কথা। কয়েক মাস আগেও এই ট্রলি ঠেলে ওষুধ দিতেন বড়জোর দুজন নার্স।

শুধু ট্রলির সঙ্গেই নার্সের এমন মিছিল নয়, ওয়ার্ডটিতে একেকটি টেবিল ঘিরে আছেন ৫ থেকে ৬ জন নার্স। আর ওয়ার্ডের প্রবেশ পথের পাশে নার্সস্টেশনে তো আরও ৪-৫ জন নার্স আছেনই। সবমিলিয়ে এক ওয়ার্ডেই নার্স আছেন কমপক্ষে ২০ জন। একই সংখ্যক অন্যসব ওয়ার্ডেও। এই হাসপাতালে সার্জারি ও মেডিসিন মিলিয়ে ওয়ার্ড ৭টি। রয়েছে আইসিইউ, সিসিইউ, পিসিইউ।

হাসপাতাল সূত্রে জানা গেছে, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতাল ৪১৪ শয্যাবিশিষ্ট। এসব শয্যার বিপরীতে নার্স আছেন ৮৯৪ জন। তার মানে প্রতি বেডের জন্য দুইজনেরও অধিক নার্স। তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে ৪১৪ শয্যার হাসপাতালটিতে প্রতিদিন রোগী থাকে ৭ থেকে ৮শ। রোগীদের সেবায় তিন শিফটে ডিউটি করেন নার্সরা। ফলে প্রতি শিফটে ৮০০ রোগীর জন্য নার্স থাকেন ৩০০ জন।

এরমধ্যে মাতৃত্বকালীন ছুটিতে থাকেন অনেকেই। সবমিলিয়ে দেখতে বেশি নার্স মনে হলেও আদতে বেশি নয়। কারণ এটি হৃদরোগীদের হাসপাতাল। এখানে এমনিতেই অন্য হাসপাতাল থেকে বেশি নার্স প্রয়োজন পড়ে। হঠাৎ কেন এত নার্স হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে রোগীর চেয়ে নার্স এমন প্রশ্নের উত্তর খুঁজতে জানা গেল কয়েকমাস আগে সরকার একসঙ্গে ১০ হাজার নার্স নিয়োগ দিয়েছে সারাদেশের হাসপাতালগুলোতে।

কিন্তু নতুন নিয়োগ পাওয়া নার্সদের মধ্য থেকে রোগীর সংখ্যানুপাতে সবথেকে বেশি নার্স চাওয়া হয়েছিল হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের জন্য। আর একসঙ্গে পাওয়াও গেল ৫০০ জন নতুন নার্স। বাকি সাড়ে নয় হাজার নিয়োগ দেওয়া হয়েছে সারাদেশের হাসপাতালগুলোতে।

এতে দেখা গেছে অন্যান্য হাসপাতালের রোগীর তুলনায় এ হাসপাতালে নার্স বেশি। এমনকী আন্তর্জাতিক মানদণ্ডের থেকেও এখানে নার্স বেশি। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ৩ জন রোগীর জন্য একজন নার্স থাকা আবশ্যক। কিন্তু হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে আছে এক রোগীর জন্য ২ জনেরও বেশি নার্স।