Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

আফগানদের ১৫৩ রানে হারালো ভারত

ফেব্রুয়ারি ১০, ২০১৫, ১২:৫৮ পিএম


আফগানদের ১৫৩ রানে হারালো ভারত


অবশেষে অস্ট্রেলিয়ায় জয় পেল ভারত। বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে তারা আফগানিস্তানকে হারিয়েছে ১৫৩ রানের বিপুল ব্যবধানে। রোহিত শর্মার ১৫০ রানের ওপর ভর করে আফগানিস্তানের সামনে বড় রানের চ্যালেঞ্জ দেয় ভারত। আগে ব্যাট করে ৫ উইকেটে ৩৬৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় তারা। এরপর ৮ উইকেটে ২১১ রান তুলে খেলা শেষ করে আফগানরা।

ম্যাচে আফগানরা ঠিক কখনোই ভারতের দেয়া টার্গেট ৩৬৫ রানের পেছনে ছোটেনি। নিজেদের কাজ করেছে তারা। করেছে ব্যাটিং প্র্যাকটিস। বর্তমান চ্যাম্পিয়নদের সাথে খেলে ৫০ ওভারেও অল আউট না হওয়াটাই তাদের কাছে বড় অর্জন। ব্যাটিং প্র্যাকটিসে তাদের উসমান গনি ৪৪, নওরোজ মঙ্গল ৬০, আসফার জাজ্জাই অপরাজিত ২৪, আসগার ২০ রান করেছেন। মোহিত ও জাদেজা ২টি করে উইকেট নিয়েছেন। আর যাদব, অশ্বিন ও রায়না ১টি করে উইকেট নিয়েছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ সহ কোনো ম্যাচেই এই পর্যন্ত এবার সফরে জেতেনি ভারত। আফগানিস্তানের বিপক্ষের ম্যাচ তাই তাদের অবশ্যই জেতার ম্যাচ। সেই ম্যাচে টসে জিতলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাট শুরু করলো ভারত। আর ওপেনিংয়ে এদিন জ্বলে উঠলেন ওয়ানেডেতে দুটি ডাবল সেঞ্চুরির মালিক রোহিত। যেদিন তিনি রান করেন, বড় রানই করেন। অবশ্য দিনের শুরুতে ধাওয়ান (৪) ও কোহলিকে (৫) হারিয়ে ফেলে ভারত। দলের ১৬ রানের মধ্যে তারা ফিরে যান। এরপরের গল্পটা রোহিতের। তার সঙ্গী ছিলেন রায়না। দুই প্রান্তেই আক্রমণ চলেছে। রোহিত বড় সংগ্রহের ইঙ্গিত দেন। চার ছ্কায় দ্রুত এগিয়েছেন তিনি। রাইনাও তাল মেলালে তৃতীয় উইকেটে ইনিংস সর্বোচ্চ ১৫৮ রানের জুটি গড়ে ওঠে। রাইনা রান আউট হন দলের ১৭৪ রানের সময়। ৭১ বলে ৭৫ রান করেছেন তিনি।

এরপর রাহানেকে নিয়ে এগিয়েছেন রোহিত। সেঞ্চুরি করেছেন তিনি। যদিও এই ম্যাচে ওয়ানডে মর্যাদা পাবে না ম্যাচটি, তবু সেঞ্চুরিটি ভারতকে দিয়েছে বড় সংগ্রহের যোগান। ১২২ বলে ১২ চার ও ৭ ছক্কায় ১৫০ রান করে নবির শিকার হয়ে ফিরেছেন রোহিত। রাহানের সাথে ৯৫ রানের জুটি ভেঙেছে রোহিতের বিদায়ে। এরপর পঞ্চম উইকেটে ধোনির সাথে রাহানে গড়েছেন ৫৩ রানের জুটি। ধোনি ১০ রান করেছেন। আর ৬১ বলে ১২ চার ও ২ ছক্কায় ৮৮ রান করে অপরাজিত থেকেছেন রাহানে।