Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

শুক্রবার কাতার পরীক্ষায় বাংলাদেশ

ডিসেম্বর ৩, ২০২০, ০৩:০৫ পিএম


শুক্রবার কাতার পরীক্ষায় বাংলাদেশ

এশিয়ার চ্যাম্পিয়ন কাতারের সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আগামীকাল (শুক্রবার) মাঠে নামবে বাংলাদেশ। দোহার দুহাইল আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১০টা) মুখোমুখি হবে বাংলাদেশ ও কাতার। ম্যাচটি সরাসরি দেখাবে বাংলা টিভি। 

স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ১০ হাজার থাকলেও কাতার স্বাস্থ্য কর্তৃপক্ষ ধারণক্ষমতার ২০ ভাগ দর্শককে খেলা দেখার অনুমতি দিয়েছে। বাস্তবতা বলছে, ফিফা র‌্যাঙ্কিংয়ে লাল-সবুজদের (১৮৪) থেকে ১২৫ ধাপ উপরে আছে কাতার (৫৯)। 

স্বাভাবিকভাবেই ম্যাচে আধিপত্য নিয়ে খেলবে বিশ্বকাপ আয়োজকরা। তাদের চমকে দিতে ‘কাউন্টার অ্যাটাক’ হবে বাংলাদেশের অন্যতম অস্ত্র। রক্ষণাত্মক কৌশল সাজিয়ে এই পাল্টা আক্রমণ অস্ত্রেই শান দিচ্ছেন ফুটবলার ও কোচরা। রক্ষণ শক্তিশালী করে কাউন্টার অ্যাটাকে কাতারকে চমকে দেয়ার মন্ত্র শেখাচ্ছেন জামাল-সুফিলদের। দলের প্রতিটি বিভাগে ঝালাই করেছেন কোচ, ‘কাতারের কাছে বল থাকলে আমাদের দায়িত্ব কী হবে এবং আমাদের কাছে বল থাকলে আমরা কী করবো সেটাই অনুশীলন করা হয়েছে। কাউন্টার অ্যাটাক নিয়ে কাজ করা হচ্ছে।’ 

বিশ্বকাপ ও এশিয়ান কাপের প্রিলিমিনারি রাউন্ডের প্রথম পর্বে ঘরের মাঠেই শক্তিশালী কাতারকে রুখে দিতে ব্যর্থ হয়েছিল বাংলাদেশ। ঢাকার কর্দমাক্ত মাঠ থেকে ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছিল ফেলিক্স সানচেজের শিষ্যরা। তবে বিশ্বকাপ বাছাইয়ে কাতারের মাটিতে সুনিল ছেত্রীকে ছাড়াই ড্র করে চমকে দিয়েছিল ভারত। 

বাংলাদেশ কি পারবে তেমন একটি চমক উপহার দিতে? অন্তত প্রস্তুতির বিচারেও ঢের এগিয়ে আছে কাতার। চার মাস থেকে অনুশীলন শুরুর পাশাপাশি কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া ও ঘানার মতো দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলেছে কাতার। সেখানে এক মাসের মতো অনুশীলন ও আর নেপালের মতো দলের সঙ্গে ম্যাচ খেলে প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ। এটাই যখন বাস্তবতা তখন সেভাবেই দলের সমন্বয়ে হাত দিয়েছেন কোচরা। এমনটাই বললেন নাবীব নেওয়াজ জীবন, ‘আমাদের ভালো করতে হবে। বিশেষ করে রক্ষণ, বল পজিশন, দলের সমন্বয়, স্কোরিং ও কাউন্টার অ্যাটাকে মনোযোগ দিচ্ছি। পুরো দল এগুলো নিয়ে কাজ করছে।’ এটি দুই দেশের বিশ্বকাপ বাছাইয়ের ফিরতি ম্যাচ। 

গত বছর অক্টোবরে ঢাকায় হয়েছিল প্রথম ম্যাচ। বাংলাদেশ ২-০ গোলে হারলেও দুর্দান্ত পারফরম্যান্স করেছিল এশিয়ান চ্যাম্পিয়ন ও ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশটির বিরুদ্ধে। 

বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছেন, ‘আমরা আশাবাদী। ভারত যদি পারে, আমরাও কাতারকে রুখে দিতে চেষ্টা করব।’ গোলকিপার আশরাফুল ইসলামের কাছে এই ম্যাচ অনেক বড় চ্যালেঞ্জ, ‘কাতারের মতো দলের সঙ্গে ম্যাচ বিরাট চাপ এবং চ্যালেঞ্জ। আমরা চেষ্টা করব মাঠে সেরাটা উপহার দিতে।’ সেরাটা মাঠে দিতে পারলে ফল যা হওয়ার হবে। তখন আর আক্ষেপ থাকবে না। আপাতত এই মন্ত্রই জপছে বাংলাদেশ। 

করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্ব স্থগিত থাকলেও বাংলাদেশ ও কাতার নিজেদের মধ্যে সমঝোতা করে ম্যাচটি আগে খেলে নিচ্ছে। বাকি ম্যাচগুলো হবে আগামী মার্চ ও জুনে। এ ম্যাচের পর বাংলাদেশের খেলা থাকবে আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে। ওই তিন ম্যাচই ঘরের মাঠে খেলবে বাংলাদেশ।

আমারসংবাদ/এমআর