Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ফের ভারতের পথের কাটা স্মিথ-লাবুশেন 

স্পোর্টস ডেস্ক

জানুয়ারি ৯, ২০২১, ১১:৩৫ এএম


ফের ভারতের পথের কাটা স্মিথ-লাবুশেন 

তৃতীয় টেস্টে বড় লিডের পথে হাঁটছে স্বাগতিক অজিরা। চার ম্যাচ সিরিজের দুই ম্যাচ শেষে সমতা বিরাজ করায় এই ম্যাচ নিয়ে কাজ করছে বাড়তি রোমাঞ্চ। তৃতীয় দিন শেষে ম্যাচ হাঁটছে রোমাঞ্চকর পরিণতির ইঙ্গিত দিয়েই। ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে সিডনি টেস্টের তৃতীয় দিনটা নিজেদের করে নিল অস্ট্রেলিয়া।

ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে সিডনি টেস্টের তৃতীয় দিনটা নিজেদের করে নিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের লিড ১৯৭ রানের। হাতে রয়েছে আরো ৮ উইকেট। দলের দুই সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন এখনো ক্রিজে রয়েছেন বলেই বড় লিডের স্বপ্ন অজিদের। প্রথম ইনিংসে ৩৩৮ রান করে অস্ট্রেলিয়া। ভারতকে ২৪৪ রানে থামিয়ে ৯৪ রানের লিড পায় স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১০৩ রান করে তৃতীয় দিন শেষ করেছে অজিরা। লাবুশেন ৪৭ ও প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো স্মিথ অপরাজিত রয়েছেন ২৯ রানে।

শনিবার তৃতীয় দিনে ভারতের সঙ্গী ছিল দুর্ভাগ্যও। টেস্টে রান আউটকে অভিশাপই বলা হয়। প্রথম ইনিংসে তিন ভারতীয় ব্যাটসম্যান কাটা পড়েছেন রান আউটে। হনুমা বিহারী, রবিচন্দন অশ্বিন ও জসপ্রিত বুমরাহ ফিরেছেন রান আউটে। আগের দিনের ২ উইকেটে ৯৬ রান নিয়ে তৃতীয় দিনের ব্যাটিং শুরু করে ভারত। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান অজিঙ্কা রাহানেকে (২২ রান) থিতু হওয়ার আগেই সাজঘরে পাঠান প্যাট কামিন্স। রান খরায় ভোগা হনুমা বিহারী (৪ রান) ফেরেন রান আউট হয়ে। 

পঞ্চম উইকেটে ভারতকে স্বপ্ন দেখাচ্ছিলেন চেতশ্বর পূজারা ও ঋষভ পন্ত। ৫৩ রানে জুটি গড়ার পর পন্ত ফিরলে ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। পূজারা ১৭৪ বলে পৌঁছান ২৬তম ফিফটিতে। যা তার টেস্ট ক্যারিয়ারের মন্থরতম অর্ধশতরান। ৫০ রান করে কামিন্সের শিকার পূজারা। সিরিজে পাঁচ ইনিংসের চারবারই পূজারাকে ফেরালেন কামিন্স। রান আউট হয়ে ফেরেন রবিচন্দন অশ্বিন ও জসপ্রিত বুমরাহ। রবিন্দ্র জাদেজার অপরাজিত ২৮ রানে আড়াইশ’র কাছাকাছি পৌঁছাতে পারে ভারতের প্রথম ইনিংস। প্যাট কামিন্সের শিকার ২৯ রানে ৪ উইকেট।

ব্যাটিংয়ের সময় কনুইয়ে আঘাত পাওয়ায় দ্বিতীয় ইনিংসে গ্লাভস হাতে নামেননি পন্ত। বদলি উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন ঋদ্ধিমান সাহা।

দ্বিতীয় ইনিংসে দারুণ শুরু করে ভারত। দলীয় ১৬ রানে ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন অশ্বিন। অভিষিক্ত পুকোভস্কিকে দ্রুতই ফেরান মোহাম্মদ সিরাজ। তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েন লাবুশেন-স্মিথ। দু’জনের অবিচ্ছন্ন ৬৮ রানের জুটিতে অব্যাহত থাকে অস্ট্রেলিয়ার দাপট।

ঘরের মাঠে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে লিড নিয়ে হারের নজির নেই অস্ট্রেলিয়ার। ২০০৮-০৯ মৌসুমে পার্থে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমে ব্যাট করে ৯৪ রানের লিড পেয়েছিল অস্ট্রেলিয়া। ৬ উইকেটে সেই টেস্ট জিতে নেয় প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া লিড পেয়েছিল ৪১৩ রানের। টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয় পায় দক্ষিণ আফ্রিকা।

আমারসংবাদ/এমআর