Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ভারতীয় ১০ ক্রিকেটার; কার শিক্ষাগত যোগ্যতা কতটুকু

মার্চ ১৬, ২০২১, ০৬:৪৫ পিএম


ভারতীয় ১০ ক্রিকেটার; কার শিক্ষাগত যোগ্যতা কতটুকু

খবরের পাতায় হোক বা ইন্টারনেটে প্রতিদিনই আমাদের চোখে পড়ে কোন খেলোয়াড় কত রান করেছেন বা কে কয়টি উইকেট নিয়েছেন। সে বিষয়ে আমরা জানতে পারলেও কিন্তু কোন ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা কতটুকু তা অনেকেরই অজানা। 

এসব ক্রিকেটারদের যোগ্যতা সম্পর্কে জানতে চান তাদের ভক্তরা। আজ ডেইলি আমার সংবাদ পাঠকদের জানাবো, সেরা ভারতীয় ১০ ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা; চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক- 

১) সৌরভ গাঙ্গুলী

প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ভারতীয় ক্রিকেটকে এক নতুন মাত্রায় নিয়ে গিয়েছিলেন। বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট এর শিক্ষাগত যোগ্যতার কথা বললে, তিনি সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট কলেজ থেকে উত্তীর্ণ হয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

২) রবীচন্দ্রন অশ্বিন

এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে থাকা রবিচন্দন অশ্বিন টেস্ট ক্রিকেটে দ্রুততম ৪০০টি উইকেট নিয়েছেন। এই বিখ্যাত ভারতীয় অলরাউন্ডারের শিক্ষাগত যোগ্যতার কথা বললে, তিনি সুনামধন্য শ্রী শিবসুব্রামণিয়া নাদের ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে টেকনোলজিতে বি.টেক ডিগ্রি অর্জন করেছেন।
 
৩) বীরেন্দ্র শেবাগ 

আধুনিক ক্রিকেটের ‘জেন মাস্টার’ নামে পরিচিত বীরু। একমাত্র ভারতীয় হিসেবে যার টেস্ট ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে। তার শিক্ষাগত যোগ্যতার কথা বললে, তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেছেন।

৪) যুবরাজ সিং

২০১১ বিশ্বকাপের নায়ক যুবরাজ সিং মাঠের মধ্যে বড় বড় ছক্কা হাঁকালেও, শিক্ষাজীবনে বেশি কিছু করতে পারেনি। এই ভারতীয় অলরাউন্ডার ডিএভি বিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণী পাস করেছেন।

৫) বিরাট কোহলি

বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ক্রিকেটের মাঠে বড় বড় ইনিংস খেললেও শিক্ষা জীবনে বেশিদূর এগোতে পারেননি। তিনি কেবল দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন।

৬) অনিল কুম্বলে

ভারতীয় দলের সর্বোচ্চ উইকেট শিকারী অনিল কুম্বলের শিক্ষাগত যোগ্যতার কথা বললে, তিনি ব্যাঙ্গালোরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর রাষ্ট্রীয় বিদ্যালয় ইঞ্জিনিয়ারিং কলেজ (আরভিসিই) থেকে বি.ই. ডিগ্রী অর্জন করেছেন।

৭) রাহুল দ্রাবিড়

রাহুল দ্রাবিড় ক্রিকেটার না হলেও, তিনি তার শিক্ষাগত যোগ্যতার দিক দিয়ে আরও বড় কিছু হতে পারতেন। ভারতীয় দলের এই কিংবদন্তি ক্রিকেটার ব্যাঙ্গালোরের সেন্ট জোসেফ কলেজ থেকে বাণিজ্য বিভাগে ডিগ্রি অর্জন করেছেন।

৮) ভিভিএস লক্ষ্মণ

রাহুল দ্রাবিড়ের মতই ভিভিএস লক্ষ্মণও জীবনে অন্য কিছু হতে পারতেন। তার শিক্ষাগত যোগ্যতার কথা বললে, তিনি এমবিবিএস পাশ করার পর চিকিৎসক হতে চেয়েছিলেন কিন্তু ক্রিকেটকেই বেছে নেন।

৯) মহেন্দ্র সিং ধোনি

ভারতীয় দলের সবচেয়ে সফল ও দুটি বিশ্বকাপ জেতা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও শিক্ষাগত যোগ্যতার দিক দিয়ে কম ছিলেন না। তিনি ব্যাচেলর অব কমার্স (বি.কম.) ডিগ্রী অর্জন করেছেন।

১০) শচীন টেন্ডুলকার

ক্রিকেট ইতিহাসের শ্রেষ্ঠ খেলোয়াড় শচীন টেন্ডুলকার মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন। এর জন্য দ্বাদশ শ্রেণী পাস করার পর তাকে শিক্ষা জীবনে ইতি টানতে হয়েছিল।